ইন্টারনেট বন্ধ? চিন্তা নেই, এই অ্যাপগুলো থাকলে অফলাইনেও করা যাবে চ্যাট

কেন্দ্রের নাগরিকত্ব আইনের বিরুদ্ধে চরম হচ্ছে আন্দোলন।১৪৫ দিন পর কার্গিলে নেট ফিরলেও এখনও জম্মু-কাশ্মীরে বন্ধ ইন্টারনেট। গুজব ছড়িয়ে পড়া আটকাতে বিভিন্ন রাজ্যেই নেট ও মোবাইল পরিষেবা যখন তখন বন্ধ করে দেওয়া হচ্ছে (Internet Shut Down)। কিন্তু ইন্টারনেট বন্ধ থাকলেও বেশ কিছু অ্যাপ আছে যার সাহায্যে অফলাইন চ্যাট করতে পারেন।
বিভিন্ন ইস্যুতে নেট পরিষেবা বন্ধ করে দেওয়ার তালিকায় বিশ্বের প্রথম পাঁচটি দেশের মধ্যে রয়েছে ভারত। গত কয়েকদিন ধরে কেন্দ্রের নাগরিকত্ব আইন প্রত্যাহার ও এনআরসির বিরোধিতায় দেশজুড়ে যখন প্রতিবাদের ঝড় উঠেছে, ভুয়ো খবর ছড়াতে পারে এই যুক্তিতে বন্ধ করা হয়েছে নেট পরিষেবা (Internet Shut Down)। এই ডামাডোলে নেট নির্ভর প্রচুর গুরুত্বপূর্ণ কাজ আটকে পড়ছে। প্রবল অসুবিধায় পড়ছেন অফিস কর্মী থেকে আম জনতাও। এই পরিস্থিতিতে এমন কিছু অ্যাপের খোঁজ দেওয়া হল, যার সাহায্যে অফলাইনেও কাজ সেরে নিতে পারবেন নেটিজেনরা।

Firechat
ইন্টারনেট বা মোবাইল ফোন কভারেজ ছাড়াই এই অ্যাপের সাহায্যে পার্শ্ববর্তী ডিভাইসের সঙ্গে সংযোগ রক্ষা করতে পারবেন। ব্লুটুথের সাহায্যে যে মোবাইল ফোনে ফায়ারচাট ইনস্টল করা আছে তার সঙ্গে সংযোগ করা যাবে। এই অ্যাপটি ‘সার্ভাল মেশ’ সফটওয়্যারের মাধ্যমে কাজ করে। যা  ফোনের ওয়াইফাই এবং ব্লুটুথের মাধ্যমে পার্শ্ববর্তী ফোন ব্যবহারকারীর সঙ্গে যোগাযোগ করতে সক্ষম। আইওএস ও অ্যান্ড্রয়েড সাপোর্টেড ফায়ারচাটের মাধ্যমে যদি সেলুলার নেটওয়ার্ক নাও পাওয়া যায় বা বন্ধ থাকে, প্রাইভেট ফোন কল থেকে শুরু করে টেক্সট মেসেজ করতে পারবেন।

Signal Offline
এটি একটি মেসেঞ্জার অ্যাপ যা ওয়াইফাই ডিরেক্ট সিস্টেমের মাধ্যমে কাজ করে। এই অ্যাপের সাহায্যে বিনা নেট পরিষেবায় ১০০ মিটারের মধ্যে মেসেজ পাঠাতে পারবেন। ওয়াই ফাই ডিরেক্টের মাধ্যমে টেক্সট, ভিডিও, ছবি সবরকম মেসেজই করতে পারবেন বেঙ্গালুরুর খোখো সংস্থার তৈরি এই অ্যাপের সাহায্যে। সংস্থার দাবি, অ্যান্ড্রয়েড সাপোর্টেড তাদের এই অ্যাপে ব্যবহারকারীর মেসেজ সুরক্ষিত থাকবে।

Vojer
এই অ্যাপের সাহায্যে হাই কোয়ালিটি ভয়েস কল করতে পারবেন কোনও নেটওয়ার্ক পরিষেবা ছাড়াই। আইওএস সাপোর্টেড এই অ্যাপ ইনস্টলের সময় আপনার ফোনবুক

Comments
Loading...