চেন্নাইয়ের প্ল্যান্টে আইফোন ১১ এর উৎপাদন শুরু করল অ্যাপল, ১ বিলিয়ান ডলার বিনিয়োগ

অ্যাপল আইফোনের ‘আই’ এর অর্থ কি ইন্ডিয়া? এই জল্পনায় অক্সিজেন যোগাচ্ছে অ্যাপলের নয়া সিদ্ধান্ত। এবার থেকে ভারতেই তৈরি হবে আইফোন ১১। চিন-ভারত দ্বন্দ্বের আবহে মোদী সরকারের ‘মেক ইন ইন্ডিয়া’ উদ্যোগ ব্যাপকভাবে স্বীকৃতি পেল অ্যাপলের এই সিদ্ধান্তে। আইফোনের হাল আমলের কোনও মডেল এই প্রথম তৈরি হচ্ছে ভারতে।

আগেই শোনা গিয়েছিল যে চিন থেকে সরে এসে ভারতে আরও বেশি আইফোনের উৎপাদন করতে চাইছে অ্যাপল। বাস্তবটা হল ইতিমধ্যেই চেন্নাইয়ের ফক্সকন প্ল্যান্টে শুরু হয়ে গিয়েছে iPhone11 উৎপাদনের কাজ। আর সেই টপ মডেলের ফোনের প্রচার হচ্ছে ভারতে তৈরি মডেল হিসেবেই। এর আগে আইফোনের কোনও টপ মডেলই ভারতে তৈরি হত না। চিন থেকে আমদানি করতে হত।

বাজার বিশেষজ্ঞরা বলছেন, চিনের উপর নির্ভরতা কমাচ্ছে মার্কিনি টেক জায়ান্ট অ্যাপল। তার প্রথম ধাপ হিসেবে ভারতের প্ল্যান্টে শুরু হয়েছে বিখ্যাত আইফোন মডেলের উৎপাদন। এজন্য অ্যাপল ১ বিলিয়ন ডলার বিনিয়োগ করছে। দ্য ইকনমিক টাইমসকে দেওয়া সাক্ষাৎকারে ভারতের বাণিজ্য মহলের দুই উচ্চপদস্থ আধিকারিক জানিয়েছেন, কয়েক দফায় ভারতে আইফোনের উৎপাদন শুরু হয়েছে। চিন নির্ভরতা কমিয়ে এখন ‘ইন্ডিয়া মেড’ আইফোন ১১ মডেল বিদেশে রফতানির ব্যাপারে আলোচনা করছে অ্যাপল সংস্থা। স্বভাবতই জল্পনা তৈরি হয়েছে, ভারতেই আই ফোন তৈরি হলে দাম কমবে কিনা, তা নিয়ে। তবে এখনও যেহেতু চিনে তৈরি আইফোন ১১ মডেলটিই ভারতে বিক্রি হচ্ছে, তাই ভারতে একই মডেলের উৎপাদন শুরু হলেও এর দাম কমছে না। কিন্তু ভারতে উৎপাদনের ফলে ২২ শতাংশ পর্যন্ত শুল্ক বাঁচবে অ্যাপলের। তাই অদূর ভবিষ্যতে আইফোন ১১ মডেলের দাম কমবে বলেই মনে করছেন বাণিজ্য মহলের কর্তারা।

শুধু আইফোন ১১ মডেলই নয়, আরও কয়েকটি মডেল ভারতে উৎপাদন করার ব্যাপারে চিন্তাভাবনা করছে অ্যাপল। বেঙ্গালুরুর উইস্ট্রন প্ল্যান্টে iPhone SE তৈরি হবে বলে জানা যাচ্ছে। আগেও এই মডেলটি ভারতে তৈরি হয়েছে। তবে পরে তা বাজার থেকে তুলে নিয়েছিল অ্যাপল। এখন ভারতে আইফোনের উৎপাদন বৃদ্ধির ফলে ভারতীয় ক্রেতারা বড় ছাড় পাবেন বলে আশা করা যাচ্ছে। কারণ কেন্দ্রের উৎপাদন সংক্রান্ত পিএলআই স্কিমের সুবিধা পেলে শুল্ক অনেকটাই কম দিতে হবে অ্যাপলকে। তাছাড়া চিন-আমেরিকা দ্বন্দ্বের আবহে চিনের উপর নির্ভরতা কমিয়ে আনলে অ্যাপলের উৎপাদন ও বিক্রির বাজার আরও বড় হবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

অ্যাপলের তিনটি নতুন মডেলের মধ্যে গত সেপ্টেম্বরে আইফোন ১১ মডেলটি বাজারে আসার পর থেকে ভারতে দারুণ সাড়া মিলেছে। এই মডেলটি ছাড়া ভারতের প্ল্যান্টে iPhone XR এবং iPhone 7 মডেলের উৎপাদনও করবে অ্যাপল।

Comments
Loading...