কেরলে বিজেপিতে যোগ দিলেন ইসরো প্রাক্তন প্রধান এবং দুর্নীতির মামলায় অভিযুক্ত জি মাধবন নায়ার

বিশিষ্ট মহাকাশ বিজ্ঞানী তথা ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর প্রাক্তন প্রধান জি মাধবন নায়ার যোগ দিলেন বিজেপিতে। তাঁর বিরুদ্ধে ইসরোর একটি বহু কোটি টাকা মূল্যের দুর্নীতিতে যুক্ত থাকার অভিযোগও রয়েছে। তাঁর বিরুদ্ধে আদালতে চার্জশিটও জমা দিয়েছে সিবিআই, যদিও বর্তমানে জামিনে মুক্ত রয়েছেন জি মাধবন নায়ার। শনিবার কেরলের তিরুবনন্তপুরমে এক দলীয় অনুষ্ঠানে তাঁর হাতে দলীয় পতাকা তুলে দেন বিজেপি সভাপতি অমিত শাহ। কিন্তু, দুর্নীতিতে অভিযুক্ত এবং সিবিআই-এর চার্জশিটে নাম থাকা মাধবনকে দলে নেওয়া নিয়ে কেরলে বিজেপির বিরুদ্ধে সরব হয়েছে সিপিএম এবং কংগ্রেস।
ভারতের প্রথম চন্দ্রায়ন মিশনের পুরোধা বলে পরিচিত জি মাধবন নায়ার। ২০০৩ থেকে ২০০৯ সাল পর্যন্ত ইসরো প্রধানের দায়িত্বে ছিলেন তিনি। তবে এত কৃতিত্বের মাঝে দুর্নীতির অভিযোগও উঠেছে তাঁর বিরুদ্ধে। ২০০৫ সালে ইসরোর বাণিজ্যিক শাখা অন্তরিক্ষের সাথে প্রায় ১৪০০ কোটি টাকার চুক্তি হয় ডেভাস মাল্টিমিডিয়া নামে একটি সংস্থার। চুক্তিতে বলা হয়েছিল, ইসরোর দ্বারা নির্মিত ও উৎক্ষেপিত দুটি উপগ্রহের মাধ্যমে পাওয়া ছবি, ভিডিও ব্যবহার করতে পারবে ডেভাস। বকলমে স্যাটেলাইট দুটি লিজ দেওয়ার চুক্তি ডেভাসের সঙ্গে করেছিল ইসরোর বাণিজ্যিক শাখা। সে সময় ইসরো প্রধান ছিলেন জি মাধবন নায়ার।
পরে অভিযোগ ওঠে, এই চুক্তি করার সময় ভাঙা হয়েছিল ইসরো গাইড লাইন। এর তদন্তভার দেওয়া হয় সিবিআইকে। তদন্ত রিপোর্টে সিবিআইও উল্লেখ করে, ওই স্যাটেলাইট দুটি নির্মাণের ছাড়পত্র কেন্দ্রের কাছে চাওয়ার সময় বেশ কিছু তথ্য গোপন করা হয়েছিল ইসরোর তরফে। সিবিআই চার্জশিটেও নাম দেওয়া হয় জি মাধবন নায়ারের। যদিও তাঁর বিরুদ্ধে ওঠা যাবতীয় অভিযোগ বরাবর অস্বীকার করে এসেছেন প্রাক্তন এই ইসরো প্রধান। তাঁর কথায়, যাবতীয় চুক্তি করা হয় নিয়ম মেনে। তাঁকে কালিমালিপ্ত করতেই এই অভিযোগ আনা হয়েছিল। বর্তমানে দিল্লি কোর্টের নির্দেশে জামিনে মুক্ত রয়েছেন তিনি।

Comments
Loading...