বছরের প্রথম ৩ মাসে ব্যাপক ধাক্কা দেশের আইটি সেক্টরে, ইনফোসিস ছাড়া কোনও সংস্থাই আর্থিক লক্ষ্যমাত্রা ছুঁতে পারেনি

ব্যয় বৃদ্ধি ও বাস্তব পরিস্থতি উপলব্ধির অভাবে চলতি বছরের প্রথম তিন মাসে ব্যাপক ধাক্কা খেয়েছে দেশের তথ্য প্রযুক্তি শিল্প। একমাত্র ইনফোসিস ছাড়া টিসিএস, উইপ্রো, টেক মহিন্দ্রা সহ দেশের প্রায় কোনও আইটি প্রতিষ্ঠানই তাদের আর্থিক লক্ষ্যমাত্রা ছুঁতে পারেনি প্রথম তিন মাসে। এমনটাই উঠে এসেছে সাম্প্রতিক প্রকাশিত এক রিপোর্টে। পাশাপাশি ইনফোসিস ও টিসিএস ছাড়া প্রায় সব আইটি প্রতিষ্ঠানই চলতি বছরের প্রথম তিন মাসে লাভের মুখই দেখেনি বলে জানা গিয়েছে।
একদিকে, আমেরিকার এইচ ১ বি ভিসার কড়াকড়ি, অন্যদিকে বিশ্বব্যাপী আর্থিক মন্দা এবং সর্বোপরি ক্লায়েন্ট স্পেসিফিক জটিলতার জেরে বর্তমান ভারতীয় আইটি সেক্টর বেশ চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে।
ন্যাসকমের রিপোর্ট অনুযায়ী, ভারতের আইটি সেক্টরগুলির প্রতি বছর আনুমানিক আয় প্রায় ১৭৭ বিলিয়ন ডলার বা ভারতীয় মুদ্রায় প্রায় ১৭ হাজার ৭০০ কোটি টাকা, যার বেশিরভাগই আসে বিদেশি লগ্নির মাধ্যমে। কিন্তু সম্প্রতি মার্কিনি ভিসা নীতি ও গড় ব্যয় বৃদ্ধির ফলে বেশ চাপের মুখে রয়েছে দেশের আইটি সংস্থাগুলি।
এদিকে, চিন, জাপান ইত্যাদি অইংরেজি দেশের সংস্থার ওপর নির্ভরতা কমানোর কথা বলছে কেন্দ্রীয় সরকার। অশুল্কজনিত সমস্যার জন্য পূর্ব ও মধ্য ইউরোপের কানাডা বা আফ্রিকায় ব্যবসা বৃদ্ধির ওপর জোর দিতে বলা হচ্ছে। কিন্তু বিশ্বব্যাপী আর্থিক মন্দার ফলে সেই লক্ষ্যও পূরণ হচ্ছে না।
যদিও এ অবস্থাতেও টিসিএস, ইনফোসিস, উইপ্রো ইত্যাদি সংস্থা বছরে প্রায় ১৩ শতাংশ কর্মী বৃদ্ধি করেছে বলে খবর। কিন্তু সার্বিকভাবে ব্যয় বৃদ্ধি এবং বাস্তব পরিস্থিতি অনুধাবণ করে পদক্ষেপ না নেওয়ায় লোকসানের মুখে পড়ছে দেশের আইটি হাবগুলি।

Comments
Loading...