অসমে CAB বিরোধী হিংসাত্মক আন্দোলন, স্থগিত জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের ভারত সফর

অসমজুড়ে চলা হিংসাত্মক CAB বিরোধী আন্দোলনের প্রেক্ষিতে প্রস্তাবিত ভারত সফরে আসছেন না জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে (Japan PM Postponed Trip)। ভারত সরকারের বিদেশ মন্ত্রকের তরফে এমনই জানানো হয়েছে। আগেই এই দাবি করেছিল জাপানের সংবাদমাধ্যম।

নাগরিকত্ব সংশোধনী বিলকে আইনে পরিণত করতে বৃহস্পতিবার রাতেই সম্মতি দিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। নয়া আইন অনুযায়ী, ২০১৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত পাকিস্তান, আফগানিস্তান, বাংলাদেশ থেকে ভারতে আশ্রয় নেওয়া ছয় অ-মুসলিম ধর্মাবলম্বীদের নাগরিকত্ব দেওয়া হবে।
কেন্দ্রের সংশ্লিষ্ট বিলের প্রতিবাদে উত্তপ্ত অসম সহ উত্তর-পূর্বাঞ্চল। আন্দোলনের আঁচ ছড়িয়েছে পশ্চিমবঙ্গ থেকে দক্ষিণ ভারতে। অসমের এই প্রবল আন্দোলনের পরিপ্রেক্ষিতে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে (Japan PM Postponed Trip) তাঁর তিন দিনের ভারত সফর পিছিয়ে দিলেন। আগামী ১৫ থেকে ১৭ ডিসেম্বর, তিন দিনের সফরে অসমের গুয়াহাটিতে দু’দেশের প্রধানমন্ত্রীর বার্ষিক বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু জাপানের জিজি প্রেস সূত্রে খবর, নাগরিকত্ব বিলের প্রতিবাদে উত্তপ্ত গুয়াহাটির নিরাপত্তা ব্যবস্থা ভেঙে পড়ায় ভারত সফর পিছিয়ে দিয়েছেন শিনজো আবে। খবরের সত্যতা স্বীকার করে ভারতের বিদেশ মন্ত্রক সূত্রে জানানো হয়েছে পরবর্তীতে কোনও সুবিধাজনক সময় ফের দুই দেশের রাষ্ট্রপ্রধান মুখোমুখি বসবেন। ১৫ থেকে ১৭ ডিসেম্বর গুয়াহাটিতে ভারত-জাপান বার্ষিক বৈঠক হওয়ার কথা ছিল। সেই উপলক্ষে সেজে উঠছিল অসম। কিন্তু নাগরিকত্ব বিলের বিরোধিতায় হিংসাত্মক আন্দোলন অসম সহ উত্তর-পূর্বে শুরু হয়েছে তা প্রশমিত না হলে আন্তর্জাতিক বৈঠক করা সমস্যার। আন্দোলনকারীরা বিভিন্ন জায়গায় শিনজো আবেকে স্বাগত জানিয়ে লাগানো ব্যানার, পোস্টারও পুড়িয়ে দিয়েছেন বলে খবর। এই পরিস্থিতিতে ঝুঁকি না নিয়ে গুয়াহাটি বৈঠক পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয় বিদেশ মন্ত্রক বলে সূত্রের খবর। কবে ফের ভারত সফরে আসবেন জাপানের প্রধানমন্ত্রী তা এখনও জানা যায়নি।
এদিকে কেন্দ্রের নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে আন্দোলন আরও তীব্র হচ্ছে অসমে। বৃহস্পতিবার পুলিশের গুলিতে দুই আন্দোলনকারীর মৃত্যু হয় বলে খবর পাওয়া গিয়েছে।

Comments
Loading...