জুমের প্রতিদ্বন্দ্বী হিসেবে উঠে এল রিলায়েন্সের JioMeet, এক অ্যাপেই সীমাহীন ফ্রি ভিডিও কলিংয়ের সুবিধা

লকডাউনের সময়ে ভারতীয় বাজারে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে Zoom, Google Meet-এর মতো ভিডিও কলিং অ্যাপগুলি। এবার তাদের চ্যালেঞ্জ ছুড়তে বাজারে নামল রিলায়েন্সের JioMeet অ্যাপ।

অ্যান্ড্রয়েড ও iOS, দুই প্ল্যাটফর্মেই ব্যবহার করা যাবে JioMeet অ্যাপ্লিকেশন। এছাড়াও উইন্ডোজ, ম্যাক অপারেটিং সিস্টেমেও উপলব্ধ এই ভিডিও কনফারেন্সিং অ্যাপ।

বিটা টেস্টিংয়ের পর বৃহস্পতিবার সন্ধ্যা থেকে JioMeet ভিডিও কনফারেন্সিং অ্যাপটি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়।

সংস্থার দাবি, ভিডিও কলিংয়ে HD এর অভিজ্ঞতা আনবে এই অ্যাপ। সাইন আপ না করে গেস্ট হিসেবেও অংশ নিতে পারবেন ইউজাররা। এছাড়াও OTP এর মাধ্যমে লগ ইন করা যাবে। ই-মেল আইডি বা মোবাইল নম্বর দিয়ে খুব সহজে ইনস্টল করা যাবে অ্যাপটি।

JioMeet-এ ১০০ জনের বেশি অংশগ্রহণকারীর সঙ্গে এইচডি অডিও এবং ভিডিও কনফারেন্সিং করা যাবে। শুধু তাই নয়, জুমের মতো এখানে ৪০ মিনিট নয়, টানা ২৪ ঘণ্টা নিরবিচ্ছিন্ন সার্ভিস পাওয়া যাবে। জুমে টানা ৪০ মিনিট ভিডিও কলের জন্য মাসে খরচ হয় ১৫ মার্কিন ডলার এবং বছরে ১৮০ ডলার। সেদিক থেকে সাশ্রয়ী মুকেশ আম্বানীর JioMeet। এখানে এই সব সুবিধা থাকছে বিনামূল্যে। এতে ব্যবহারকারীদের বছরে প্রায় সাড়ে ১৩ হাজার টাকা বাঁচবে বলে দাবি রিলায়েন্সের।

JioMeet এ প্রত্যেক মিটিংয়ে থাকছে বিশেষ পাসওয়ার্ডের সুবিধা এবং ‘ওয়েটিং রুম’ সিস্টেম, যেখানে হোস্টের অনুমতি ছাড়া যে কেউ ভিডিও কনফারেন্সিং এ ঢুকে পড়তে পারবেন না। এছাড়া রয়েছে ‘সেফ ড্রাইভিং’ মোড।

ফেসবুক, ইন্টেলের মতো সংস্থা রিলায়েন্সের ডিজিটাল ক্ষেত্রে কোটি কোটি টাকা বিনিয়োগের প্রেক্ষিতে মুকেশ আম্বানীর রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ আনলিমিটেড ফ্রি কলিংয়ের সাথে JioMeet ভিডিও কনফারেন্সিং অ্যাপ চালু করল। যা কড়া প্রতিদ্বন্দ্বিতায় ফেলে দিয়েছে জুম অ্যাপকে। এদিকে ভারতে চিনা অ্যাপ নিষিদ্ধ করার প্রেক্ষিতে JioMeet লঞ্চ করার সঙ্গে সঙ্গেই তা ডাউনলোডের ধুম পড়ে গিয়েছে। ইতিমধ্যে প্লে-স্টোর এবং iOS প্ল্যাটফর্ম থেকে ৫ লক্ষ ডাউনলোড হয়েছে রিলায়েন্সের এই নতুন ভিডিও কনফারেন্সিং অ্যাপের।

রিলায়েন্সের দাবি, JioMeet এ কনফারেন্সিংয়ের কোনও সময়সীমার বাধা না থাকায় জুম ভিডিও কলের মতো শিক্ষকদের এখানে বাধ্য হয়ে ক্লাসের সময়সীমা ছোট করতে হবে না। তাছাড়া, এই অ্যাপ্লিকেশনের সাহায্যে জাতীয়, আন্তর্জাতিক সেমিনার থেকে সাংস্কৃতিক এবং সামাজিক অনুষ্ঠানও খুব সহজে করা যাবে।

প্রসঙ্গত, জিও প্লাটফর্মে ফেসবুক থেকে ইন্টেল ক্যাপিটাল, ১১ টি বিনিয়োগকারী প্রায় ১.১৭ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করেছে। তার মধ্যে ডিজিটাল বাজার দখলে চলে এল JioMeet অ্যাপ।

Comments
Loading...