জেএনইউয়ের নাম বদলে করা হোক স্বামী বিবেকানন্দের নামে, বিজেপি নেতার দাবি ঘিরে নয়া বিতর্ক

গত সপ্তাহে দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে স্বামী বিবেকানন্দের মূর্তি উন্মোচন করেছেন প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী। সেই রেশ ধরে বিবেকানন্দের নামে দেশের প্রথম সারির বিশ্ববিদ্যালয়ের নাম দেওয়ার দাবি তুললেন বিজেপির জাতীয় সাধারণ সম্পাদক এবং কর্ণাটকের প্রাক্তন মন্ত্রী সি টি রবি।

জেএনইউ ক্যাম্পাসে সদ্য উন্মোচিত স্বামী বিবেকানন্দের মূর্তির নির্মাণ শুরু ২০১৮ সালে। কিন্তু তা পূর্ণাঙ্গ রূপ পাওয়ার আগে গত বছর মূর্তিটি ভাঙচুর করা হয়। গেরুয়া ছাত্র সংগঠন এবিভিপি অভিযোগ করে বাম ছাত্র সংগঠনের দিকে। ক্যাম্পাসে বামপন্থীদের ভাবমূর্তিকে কালিমালিপ্ত করতেই এবিভিপি চক্রান্ত করে এই কাজ করেছে বলে পাল্টা অভিযোগ তোলে বামেরা। 

এর মধ্যে সোমবার জেএনইউয়ের নাম বদলে বিবেকানন্দের নামে করার ডাক দিলেন বিজেপির জাতীয় সাধারণ সম্পাদক সি টি রবি। তাঁর কথায়, স্বামী বিবেকানন্দের দর্শন ও মূল্যবোধে বারবার ধরা পড়েছে শক্তিশালী ভারতের কথা। ‘দেশপ্রেমী সাধু’র জীবনবোধ নতুন প্রজন্মকে উদ্বুদ্ধ করবে।

এর আগে একাধিকবার জেএনইউ-র নাম বদলের ডাক দিয়েছেন বিজেপি নেতারা। কখনও প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদীর নামেই  বিশ্ববিদ্যালয়ের নাম রাখার দাবি করেছেন বিজেপি সাংসদ হংস রাজ হংস। কখনও আবার নেতাজি সুভাষচন্দ্র বসুর নামে বিশ্ববিদ্যালয়ের নামকরণের দাবি তুলেছেন বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামী। এবার সেই তালিকায় নাম উঠল সিটি রবির। 

Comments
Loading...