সরছেন অনুজ শর্মা, কলকাতার নতুন সিপি কে? সরানো হচ্ছে এডিজি আইন-শৃঙ্খলা জ্ঞানবন্ত সিংহকেও

আজ-কালের মধ্যেই অনুজ শর্মাকে অন্য জায়গায় বদলি করা হবে

বিধানসভা ভোট ঘোষণার আগেই কলকাতার পুলিশ কমিশনারের পদ থেকে সরছেন অনুজ শর্মা। খবর নবান্ন সূত্রে। কারণ, ভোট ঘোষণা হলেই নির্বাচন কমিশন উচ্চপদস্থ আধিকারিকদের রদবদল শুরু করবে বলে মনে করছেন প্রশাসনিক কর্তারা। তাই ভোট ঘোষনার আগেভাগেই সেই কাজ করে রাখতে চাইছে নবান্ন। রাজ্য সরকার মনে করছে, আগামী সপ্তাহে যে কোনও দিন নির্বাচন ঘোষণা হবে। কলকাতার সিপির পাশাপাশি রাজ্যের এডিজি আইন-শৃঙ্খলা জ্ঞানবন্ত সিংহকেও সরানো হতে চলেছে।

[আরও পড়ুন: কে হবেন সিবিআইয়ের পরবর্তী ডিরেক্টর? ভোটের বঙ্গে তুঙ্গে জল্পনা]

২০১৯ সালে লোকসভা ভোটের আগে কলকাতা পুলিশের দায়িত্ব নিয়েছিলেন অনুজ শর্মা। কিন্তু লোকসভা ভোটের ঠিক আগে তাঁকে সরিয়ে দেয় নির্বাচন কমিশন। তাঁর জায়গায় সিপি হন ডক্টর রাজেশ কুমার। এবারও ভোট ঘোষণার পর নির্বাচন কমিশন কলকাতার সিপিকে সরাবে বলে মনে করছে নবান্ন। তাই আগেভাগেই অনুজ শর্মাকে সিপি পদ থেকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। সূত্রের খবর, আজ-কালের মধ্যেই অনুজ শর্মাকে অন্য জায়গায় বদলি করা হবে। তাহলে কলকাতার নতুন সিপি কে হচ্ছেন? নবান্ন সূত্রে খবর, এডিজি পদমর্যাদার ২ জন আইপিএসের মধ্যে থেকে একজনকে বেছে নেওয়া হবে। কলকাতা পুলিশে কাজ করার অভিজ্ঞতা রয়েছে এমন কাউকেই সিপি করা হবে বলে খবর। পাশপাশি, নতুন সিপি নিয়োগের ক্ষেত্রে আরও একটি বিষয় মাথায় রাখছে নবান্ন। তা হল, এমন কাউকে সিপি করা হবে যাঁকে নিয়ে কোনও বিতর্ক নেই।

[আরও পড়ুন: ভর্তুকি উঠে গেল কেরোসিনে, আরও বিপাকে মধ্যবিত্ত

শুধু সিপি পদই নয়, এডিজি আইন-শৃঙ্খলা জ্ঞানবন্ত সিংহকেও সরানোর সিদ্ধান্ত নিয়েছে নবান্ন। লোকসভা ভোটের আগে জ্ঞানবন্ত সিংহকেও সরিয়ে দিয়েছিল কমিশন।
এর সঙ্গে ৩ বছর বা তার বেশি দিন যে সমস্ত পুলিশ আধিকারিক কোনও একটি পদে রয়েছেন, তাঁদের সরানো হবে বলে সূত্রের খবর।

Comments
Loading...