লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় প্রায় ১৫ হাজার ফুট উচ্চতায় অত্যাধুনিক ট্যাঙ্ক মোতায়েন করল ভারত, শীতের জন্য চূড়ান্ত প্রস্তুতি সেনার

পূর্ব লাদাখ সেক্টরে এখনও পিছু হঠেনি কোনও পক্ষই। আসন্ন শীতে প্রায় ১৫ হাজার ফুট উচ্চতার লাদাখ উপত্যকায় কী হতে পারে তা আন্দাজ করে ভারতীয় সেনা এলাকায় অত্যাধুনিক ট্যাঙ্ক ও ইনফ্যান্ট্রি রেজিমেন্ট মোতায়েন শুরু করে দিয়েছে। ভারতীয় সেনা সূত্রের খবর, শীতকালের প্রয়োজনীয় সমস্ত রসদ মজুত। চিনের যে কোনও বাড়াবাড়ির সমুচিত জবাব দিতে প্রস্তুত ভারতীয় সেনার বিশেষ মেকানাইজড ইনফ্যান্ট্রি।
পূর্ব লাদাখ সেক্টরে শীতকালে তাপমাত্রা পৌঁছয় মাইনাস ৩০ ডিগ্রি সেলসিয়াসে। রাতে আরও ৫ ডিগ্রি পতন হয়। সেই সঙ্গে প্রবল হাওয়া। সাধারণ মানুষের তো কথাই নেই, সামরিক বাহিনীর জওয়ানদেরও ১৪,৭০০ ফুট উচ্চতায় এত কম তাপমাত্রায় থাকতে কষ্ট হয়। বিরূপ প্রকৃতির কথা আগেভাগেই ভেবে সমস্ত সুরক্ষা-রসদ পূর্ণমাত্রায় মজুত করে নিয়েছে সেনা।
সূত্রের খবর, লাদাখের সংঘর্ষস্থলের আশেপাশে টহল দিচ্ছে অত্যাধুনিক T- 90, T- 72 ট্যাঙ্ক এবং BMP- 2 ইনফ্যান্ট্রি কমব্যাট ভেহিকল। এর সুবিধা হল মাইনাস ৪০ ডিগ্রি তাপমাত্রাতেও কাজ করে যেতে সক্ষম। এই ধরনের ট্যাঙ্ক অনায়াসে সিন্ধু পেরিয়ে যেতে পারে। উঠতে পারে পাহাড়েও। LiveMint এ প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ট্যাঙ্কগুলোকে এমনভাবে তৈরি রাখা হয়েছে যে, সঙ্কেত পাওয়ার এক মিনিটের মধ্যে তারা প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় উপস্থিত হতে পারবে। অগাস্টের ২৯-৩০ তারিখ এমন পরিস্থিতি তৈরি হয়েছিল বলে সেনা সূত্রে খবর।
ওই এলাকায় যাঁরা ডিউটি করবেন, তাঁদের প্রত্যেককে অত্যাধুনিক ক্যাম্পিং মেটেরিয়াল দেওয়া হচ্ছে। এই প্রযুক্তিতে চোখের পলকে অস্থায়ী তাঁবু তৈরি করে ফেলা যায়। যাতে এই ভয়ঙ্কর আবহাওয়াতে সমস্যায় পড়তে না হয় সেনাকে। ওই ঠান্ডায় পরার জন্য চাই বিশেষ পোশাক। সেনাবাহিনীর কাছে পূর্ণমাত্রায় তা মজুত আছে। পুষ্টিকর ও হাই ক্যালোরি খাবার, রেশনের ব্যবস্থাও শেষ। সব মিলিয়ে পূর্ব লাদাখে অত্যাধুনিক ট্যাঙ্ক নিয়ে তৈরি ভারতীয় সেনা।

Comments
Loading...