‘জীবন বিমা করবেন? অপেক্ষা করুন ১ ডিসেম্বর পর্যন্ত! বিমা ক্ষেত্রে আসছে নতুন গাইডলাইন, বাড়ছে গ্রাহকদের সুবিধা

‘তাড়াতাড়ি করুন, অফার সীমিত সময়ের জন্য’, উৎসবের মরসুম শেষে ৩০ শে নভেম্বরের মধ্যেই লাইফ ইনস্যুরেন্স সংস্থার বিমা কেনার এই বিজ্ঞাপনে ছয়লাপ সংবাদপত্র থেকে শহরের বুকে দাঁড়িয়ে থাকা বড় বড় হোর্ডিং। আপনার ফোনের মেসেজ বা ইমেল ইনবক্সও নিশ্চয়ই উপচে পড়েছে এ ধরনের বিজ্ঞাপনী আমন্ত্রণ। সামনেই মার্চ মাস। ভাবছেন কোন বিমা কেনাটা আপনার পক্ষে অধিক লাভজনক হবে। তবে বিশেষজ্ঞদের মত, বিমা কেনার জন্য এখনই তাড়াহুড়ো করা উচিত নয়। অন্তত ১ লা ডিসেম্বর পর্যন্ত অপেক্ষা করা উচিত। কারণ, ১ ডিসেম্বর থেকেই চালু হচ্ছে ইনস্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়ার (আইআরডিএআই) নয়া গাইডলাইন।
আইআরডিও-র তরফে ঘোষণা করা হয়েছে, ৩০ নভেম্বর থেকে এক ডজনের বেশি পুরনো পলিসি বন্ধ করতে চলেছে ভারতীয় জীবন বিমা নিগম। ‘নতুন বিমা প্ল্যানে প্রিমিয়াম বাড়বে’ বা ‘গ্যারান্টেড রিটার্ন কম হবে’ এমন সব কারণে ৩০ নভেম্বরের আগেই নতুন বিমা কিনতে জোর দিচ্ছেন ডিস্ট্রিবিউটররা। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, প্রিমিয়ামের সংখ্যা বাড়লে উপভোক্তারা নতুন কিছু সুবিধা পেতে পারেন। যাঁরা পেনশন প্ল্যান কেনার কথা ভাবছেন, তাঁদের আর একটু অপেক্ষা করার পরামর্শ দিচ্ছেন তাঁরা। নতুন পেনশন প্ল্যান আগের চেয়ে ঢের বেশি গ্রাহক বান্ধব হবে বলে দ্য ইকোনমিক টাইমসকে জানিয়েছেন ফিনসেফ ইন্ডিয়ার প্রতিষ্ঠাতা ম্রিন আগরওয়াল।
নতুন নিয়মে পলিসি হোল্ডারদের হাতে বিমার গ্যারান্টি নির্ধারণের স্বাধীনতা থাকছে। যদি আপনার বয়স কম থাকে এবং লং টার্ম বিনিয়োগের কথা ভাবেন, সেক্ষেত্রে বড় বিনিয়োগ করে আগের চেয়ে বড় অঙ্কের রিটার্ন পেতে পারেন। আগের নিয়মে ম্যাচুরিটির সময় পলিসি হোল্ডারদের অন্য বিমা কেনার স্বাধীনতা ছিল না। কিন্তু ১ লা ডিসেম্বর থেকে নতুন আইনে সেই স্বাধীনতা থাকছে। যেখানে ম্যাচুরিটির ৫০ শতাংশ দিয়ে অন্য কোনও প্ল্যান কিনতে পারবেন। তাছাড়া ১০ বছর মেয়াদি কোনও বিমা কিনে যদি দু’বছরের প্রিমিয়াম মিটিয়ে কোনও আর সেই বিমা চালাতে না পারেন সেক্ষেত্রে সারেন্ডার ভ্যালু পেয়ে যাবেন। বড় পলিসির ক্ষেত্রে অনেক সময়ে গ্রাহকরা কয়েক বছর চালানোর পর আর্থিক কারণে বন্ধ করে দেন। সেক্ষেত্রে শর্তবিশেষে ৫ বছর পর সংশ্লিষ্ট গ্রাহক ৫০ শতাংশ পর্যন্ত প্রিমিয়াম কমাতে পারবেন। পাশাপাশি, কিছুদিন পলিসি চালিয়ে তা বন্ধ রাখার পর ফের শুরু করার ক্ষেত্রে নতুন কিছু সুবিধা দেবে ১ লা ডিসেম্বরের নতুন নিয়ম।

 

Comments
Loading...