ইস্তফা মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতি ভি কে তাহিলরামানির, বদলি পুনর্বিবেচনার আর্জি খারিজের জের

ইস্তফা দিলেন মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতি বিজয়া কে তাহিলরামানি। শুক্রবার রাতে তিনি তাঁর ইস্তফাপত্র রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে পাঠিয়েছেন। কপি পাঠানো হয়েছে প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের কাছেও, বলে সূত্রের খবর। সুপ্রিম কোর্টের কলেজিয়ামের কাছে মেঘালয়ে বদলির পুনর্বিবেচনার আবেদন জানিয়েছিলেন বিজয়া কে তাহিলরামানি। কিন্তু কলেজিয়াম তাঁর আবেদন মানেনি। তারপরই তিনি ইস্তফার সিদ্ধান্ত নেন।

প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বে সুপ্রিম কোর্টের কলেজিয়াম জাস্টিস তাহিলরামানিকে মেঘালয় হাইকোর্টে বদলি করার সিদ্ধান্ত নেয়। গত বছর ৮ ই অগাস্ট বিচারপতি তাহিলরামানি মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতির দায়িত্বভার গ্রহণ করেন। এবছর ২৮ শে অগাস্ট তাঁকে মেঘালয় হাইকোর্টে পাঠানোর কথা জানায় কলেজিয়াম। তারপর দেশের হাইকোর্টগুলোর মধ্যে সবচেয়ে সিনিয়র বিচারপতি তাহিলরামানি কলেজিয়ামের কাছে সিদ্ধান্ত পুনর্বিবেচনার আবেদন করেন। কিন্তু তাঁর আবেদন রাখা হয়নি। কলেজিয়াম জানিয়ে দেয়, বিচারপতি তাহিলরামানিকে মেঘালয় হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবেই দায়িত্ব নিতে হবে। পাশাপাশি মেঘালয় হাইকোর্টের প্রধান বিচারপতি এ কে মিত্তলকে মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতি পদে আনার কথা জানিয়ে দেয়।

পুনর্বিবেচনার আবেদন খারিজ হওয়ার পরই ইস্তফার সিদ্ধান্ত নিয়ে ফেলেছিলেন জাস্টিস ভি কে তাহিলরামানি। মাদ্রাজ হাইকোর্টের বিচারপতিদের জন্য দেওয়া নৈশভোজের একটি অনুষ্ঠানে সহকর্মী বিচারপতিদের জানিয়ে দিয়েছিলেন, তিনি ইস্তফা দেওয়ার কথা ভাবছেন। শেষ পর্যন্ত সেই খবরই সত্যি করে, রাষ্ট্রপতির কাছে নিজের ইস্তফা পত্র পাঠিয়ে দিলেন জাস্টিস তাহিলরামানি। ২০২০ সালের ২ রা অক্টোবর তাঁর অবসর গ্রহণের কথা ছিল।

Comments
Loading...