দেশে বিনিয়োগের পরিবেশ নেই, ভোটের পর অবস্থা বদলাবে, বাণিজ্য সম্মেলনের মঞ্চে মোদী সরকারকে নিশানা মমতার

বাণিজ্য সম্মেলনের মঞ্চ থেকেও কেন্দ্রীয় সরকারকে নিশানা করলেন মুখ্যমন্ত্রী। বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে বৃহস্পতিবার দেশ-বিদেশের এক ঝাঁক শিল্পপতির সামনে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, আর এক মাস পরেই দেশে নির্বাচন। এই সরকার আর বেশি দিন থাকবে না। মুখ্যমন্ত্রী বলেন, দেশে এখন শিল্পপতিদের অনেক সমস্যা হচ্ছে। নতুন সরকার এসে শিল্প উপযোগী উদ্যোগ নেবে। তখন দেশে ফের বিনিয়োগ বাড়বে বলে আশা প্রকাশ করেন মুখ্যমন্ত্রী।
এদিনই রাজারহাটের বাণিজ্য কনভেনশন সেন্টারে শুরু হয়েছে পঞ্চম বাণিজ্য সম্মেলন। মুকেশ আম্বানী, সজ্জন জিন্দালসহ দেশ-বিদেশের বহু শিল্পপতি উপস্থিত ছিলেন এদিনের উদ্বোধনী অনুষ্ঠানে। বাংলায় বিনিয়োগের পরিবেশ অনেক উন্নত হয়েছে বলে মুখ্যমন্ত্রীর প্রশংসা করেন শিল্পপতিরা। মুকেশ আম্বানী বলেন, ওয়েস্ট বেঙ্গল এখন বেস্ট বেঙ্গল।
নিজের ভাষণের শেষে কেন্দ্রকে নিশানা করেন মুখ্যমন্ত্রী। বিভিন্ন সমস্যার কারণে যে শিল্পপতিরা এরাজ্যসহ ভারতে বিনোয়োগ বন্ধ করেছেন তাঁদেরকে ফিরে আসার আবেদন জানান মুখ্যমন্ত্রী। তিনি বলেন, কোনও কারণে কয়েকজন বিদেশি শিল্পপতি এদেশে বিনোয়োগ বন্ধ করে দিয়েছেন। তাঁদেরকে ফিরে আসতে আবেদন জানাচ্ছি। তবে, ঠিক কী কারণে তাঁরা দেশ থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন সেই ব্যাখ্যায় যাননি মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, সে সব ব্যাখ্যা করার উপযুক্ত জায়গা নয় এটা। তবে তিনি জানেন, কিছু সমস্যার মুখোমুখি হতে হয়েছিল ওই শিল্পপতিদের।
পাশাপাশি, লোকসভা নির্বাচনের পর নতুন সরকার গঠিত হলে নতুন বিদেশি বিনোয়োগ টানতে বিশেষ নজর দেবেন তাঁরা বলে ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। আগামী ২০ বছরের মধ্যে আর্থিক বিকাশে এদেশ বিশ্বের মধ্যে প্রথম স্থান নেবে বলে আশাবাদী মমতা বন্দ্যোপাধ্যায়। আর সেই পরিকল্পনা ও চেষ্টা এখন থেকেই শুরু হল বলে ঘোষণা করেন তিনি।

Comments
Loading...