‘আপনার ভূমিকা দেখে রাগ নয়, দুঃখ হয়’, ধনখড়কে কড়া চিঠি মুখ্যমন্ত্রীর! রাজ্যপাল কি বাংলায় বিরোধী দলের ভূমিকায়, প্রশ্ন

পত্রযুদ্ধ থামার নাম নেই। এবার রাজ্যপাল ধনখড়ের জোড়া চিঠির কড়া জবাব দিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। বললেন, চিঠিতে রাজ্যপালের ভাষা অপমানজনক। এই ধরনের চিঠি দেশের রাজনৈতিক ও সাংবিধানিক ইতিহাসে নজিরবিহীন। স্বাধীন ভারতের কোনও রাজ্যপাল এমন আচরণ করেননি বলেও চিঠিতে লিখেছেন মমতা ব্যানার্জি।
রাজ্যপালের তোলা ২০ টি অভিযোগ উদ্ধৃত করে মমতা তার জবাব দিয়েছেন। এই প্রসঙ্গেই উল্লেখ করেছেন সুপ্রিম কোর্টের বিভিন্ন রায়ের কথা।
মুখ্যমন্ত্রী চিঠিতে রাজ্যপালকে মনে করিয়ে দিয়েছেন, রাজ্য সরকার যে সিদ্ধান্ত নেবে তা রাজ্যপাল মানতে বাধ্য, এটাই সাংবিধানিক বাস্তবতা। আর যদি তিনি এই বাস্তবকে অস্বীকার করেন তাহলে তাঁকে মুখ্যমন্ত্রীর চেয়ারে বসতে হবে। পাশাপাশি, মুখ্যমন্ত্রী অভিযোগ করেছেন, আপনি মন্ত্রী, সচিবদের চিঠি দিয়ে তা প্রকাশ্যে আনছেন। তারপরই মুখ্যমন্ত্রী বলেছেন, আপনার এসব কথা শুনলে আমার রাগের চেয়ে দুঃখ হয় বেশি।
এর আগেও করোনা পরিস্থিতি নিয়ে রাজ্যপাল একাধিকবার রাজ্যের ভূমিকার সমালোচনা করেছেন। তার জন্য ধনখড়কে তাঁর সাংবিধানিক এক্তিয়ার মনে করিয়ে দিয়ে তাঁকে পাঁচ পাতার চিঠি দিয়েছিলেন মমতা ব্যানার্জি। লিখেছিলেন, আমি নির্বাচিত মুখ্যমন্ত্রী, আপনি মনোনীত রাজ্যপাল। তবে তাঁর জবাবও দিয়েছিলেন ধনখড়। এবার ফের নয়া সংঘাতে রাজ্যপাল-মুখ্যমন্ত্রী।
গত কয়েক মাস ধরে তো বটেই, সম্প্রতি করোনা পরিস্থিতি নিয়েও রাজ্যপাল যে ভূমিকা পালন করছেন তা নিয়ে বিভিন্ন মহলে সমালোচনাও হয়েছে। ধনখড় কার্যত রাজ্যে বিরোধী দলের ভূমিকা পালন করছেন বলেও অভিযোগ উঠেছে।

মুখ্যমন্ত্রীর পাঠানো পুরো চিঠিটি পড়ুন,

Comments
Loading...