২১শে আনন্দ ম্লান, ঢাকার বহুতলে বিধ্বংসী আগুনে মৃত অন্তত ৭০

সারা বিশ্ব যখন ভাষা দিবসের আনন্দে মাতোয়ারা তখন বিষাদের ছায়া বাংলাদেশের রাজধানী ঢাকায়। একটি বহুতলে বিধ্বংসী আগুন লেগে মৃত্যু হল অন্তত ৭০ জনের। দেশজুড়ে শোকের ছায়া। বুধবার রাত সাড়ে ১০ টা নাগাদ ঢাকার চকবাজার এলাকার একটি বহুতলে আগুন লেগে যায়। ঘটনাস্থলে পৌঁছোয় ২০০টিরও বেশি দমকলের ইঞ্জিন। কিন্তু বৃহস্পতিবার দুপুর পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি বলে সূত্রের খবর। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন দমকল কর্মীরা।
গ্যাস সিলিন্ডার থেকে প্রথম আগুন লাগে বলে প্রাথমিকভাবে মনে করছে পুলিশ ও দমকল। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, পর পর বিস্ফোরণের শব্দ পান তাঁরা। আগুন লাগার কিছুক্ষণের মধ্যেই ভয়ঙ্কর আগুন আর ধোঁয়ায় ঢেকে যায় চকবাজারের বহুতলটি। ওই বহুতলটিতে বেশ কয়েকটি রাসায়নিক দ্রব্যের গুদাম ছিল বলে জানিয়েছে পুলিশ। পাশাপাশি, পারফিউম কারখানাও ছিল। দাহ্য পদার্থ মজুত থাকায় খুব দ্রুত ছড়িয়ে পড়ে আগুন। ঘটনার জেরে বহুতল ও তার পাশের বেশ কয়েকটি বাড়িতে প্রচুর মানুষ আটকে পড়েন। বাংলাদেশের সংবাদমাধ্যম থেকে পাওয়া খবরে জানা গিয়েছে, এপর্যন্ত ৭০ জনের মৃত্যু হয়েছে। অসুস্থ প্রচুর মানুষকে ভর্তি করা হয়েছে স্থানীয় হাসপাতালগুলিতে।
২০১০ এমনই ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটেছিল ঢাকায়। সেই বহুতলটিও রাসায়নিক দ্রব্যের গুদাম ছিল। তাতে ১২০ জনের মৃত্যু হয়েছিল। আন্তর্জাতিক ভাষা দিবসে সেই স্মৃতিই ফিরে এল চকবাজার অগ্নিকাণ্ডে।

Comments
Loading...