এমডিএইচ গুড়ো মশলায় ডায়েরিয়া সৃষ্টিকারী ব্যাকটেরিয়া, আমেরিকায় বিক্রিত সমস্ত মশলা ফেরাচ্ছে সংস্থা

এমডিএইচ সম্বর মশলায় বিষাক্ত সালমোনেলা ব্যাকটিরিয়ার উপস্থিতি শনাক্ত করল আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন। ডায়েরিয়ার মতো রোগ সৃষ্টিকারী এই ব্যাকটিরিয়ার উপস্থিতি প্রকাশ্যে আসার পরেই বিভিন্ন দোকান থেকে তড়িঘড়ি প্রচুর পণ্য তুলে নিয়েছে এমডিএইচ কর্তৃপক্ষ।
সম্প্রতি আর পিওর অ্যাগ্রো স্পেশালিটিজ দ্বারা উৎপাদিত এবং হাউস অফ স্পাইসেসের (ইন্ডিয়া) মাধ্যমে বাজারজাত হওয়া এমডিএইচ সম্বর মশলার গুণমাণ যাচাই করেছে আমেরিকার ফুড রেগুলেটর। পরীক্ষাগারে যাচাইয়ের পর মারাত্মক সালমোনেলা ব্যাকটেরিয়ার উপস্থিতি পাওয়া গিয়েছে এমডিএইচ সম্বর মশলায়।
খাবারে সালমোনেলা ব্যাকটেরিয়ার উপস্থিতি থাকলে সেই খাবার গ্রহণের ফলে সালমোনেলোসিস হতে পারে। এই খাবার খেলে ডায়েরিয়া, পেটের ব্যথার মতো অসুখ হতে পারে। সালমোনেলোসিসের সাধারণ উপসর্গগুলি হল দূষিত খাবার খাওয়ার ১২ থেকে ৭২ ঘন্টার মধ্যে ডায়েরিয়া, পেটের ব্যথা এবং তীব্র জ্বর হয়। অসুখ বাড়াবাড়ি পর্যায়ে গেলে হাসপাতালেও নিয়ে যেতে হতে পারে।
এফডিএয়ের পরীক্ষা সামনে আসার পরেই হাউজ অফ স্পাইসেস (ইন্ডিয়া)র তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, উত্তর ক্যালিফোর্নিয়ার খুচরো দোকানে সরবরাহ করা এমডিএইচ সাম্বর মশলার সমস্ত প্যাকেট প্রত্যাহার করে নেওয়া হচ্ছে। সেই সঙ্গে, বিভিন্ন দোকান থেকে যাঁরা এমডিএইচ সম্বর মশলা কিনেছেন, তাঁদের প্রত্যেককে সেই দোকানেই প্যাকেট ফিরিয়ে দেওয়ার অনুরোধ করা হয়েছে। বলা হয়েছে, নির্দিষ্ট মূল্যও ফেরত পাবেন গ্রাহকরা।

Comments
Loading...