#মিটুঃ আকবর এবং তরুণ তেজপালকে সাসপেন্ড করল এডিটরস গিল্ড

#মিটু আন্দোলনের সূত্র ধরে একাধিক মহিলার অভিযোগের জেরে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা সাংবাদিক এম জে আকবরকে সাসপেন্ড করল এডিটস গিল্ড। এম জে আকবর ছাড়া সাংবাদিক তরুণ তেজপালকেও সাসপেন্ড করেছে গিল্ড। গিল্ডের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, একাধিক মহিলাকে শারীরিক ও মানসিক নির্যাতনের অভিযোগের ভিত্তিতে আকবর ও তরুণ তেজপালকে গিল্ড থেকে বরখাস্ত করা হল। বিবৃতিতে এও জানান হয়, অভিযোগকারী মহিলা সহকর্মীদের ‘সাহসের’ তারিফ করছে গিল্ড। গিল্ডের তরফ থেকে ‘মি টু’ তে অভিযুক্ত অপর এক সাংবাদিক গৌতম অধিকারীকে চিঠি দিয়ে অভিযোগের ভিত্তিতে তাঁর প্রতিক্রিয়া জানতে চাওয়া হয়।
মি টু আন্দোলনের সূত্র ধরে এক সময়ের সহকর্মী প্রিয়া রামানি এম জে আকবরের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ আনেন। সাংবাদিক প্রিয়া রামানির অভিযোগের পর পরই প্রায় ২০ জন মহিলা, যাঁরা এক সময়ের আকবরের সঙ্গে কাজ করেছেন তাঁর বিরুদ্ধে শারীরিক ও মানসিক নিগ্রহের অভিযোগ আনেন। কেন্দ্রীয় মন্ত্রীর পদ থেকে ইস্তফা দিতে বাধ্য হন আকবর।
‘তেহেলকা’র এডিটর-ইন-চিফ তরুণ তেজপালের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনেন এক মহিলা সহকর্মী। ২০১৩ সালে গোয়াতে তাঁকে তরুণ তেজপাল ধর্ষণ করেন বলে অভিযোগ করেন ওই সাংবাদিক।
‘ডিএনএ’-এর এডিটর গৌতম অধিকারীর বিরুদ্ধে একাধিক মহিলা সহকর্মী শারীরিক ও মানসিক হেনস্থার অভিযোগ আনেন। এপ্রসঙ্গে তাঁর অভিমত কী, তা জানতে চেয়ে চিঠি পাঠিয়েছে এডিটর’স গিল্ড অব ইন্ডিয়া।

Comments
Loading...