৯৪ শতাংশেরও বেশি কার্যকরী টিকার দাবি মডার্নার! কোভিড গবেষণায় পরপর ব্রেক থ্রু কি করোনার শেষের শুরু?

মার্কিন বায়োটেক সংস্থা মডার্না জানিয়ে দিল, তাদের পরীক্ষামূলক করোনা টিকা ৯৪.৫ শতাংশ কার্যকারী। তৃতীয় পর্বের ট্রায়ালের পর সোমবার মডার্নার সিইও স্তেফানে ব্যানসেল বলেন, এই টিকাটি গুরুতর অসুস্থদের ক্ষেত্রেও কার্যকরী প্রমাণিত হয়েছে। কোভিড গবেষণায় মডার্না দ্বিতীয় সংস্থা যাদের টিকা আশার আলো দেখাচ্ছে দুনিয়াকে। 

জানা গিয়েছে তৃতীয় দফার ট্রায়ালে ৩০ হাজার মানুষের ওপর মডার্নার টিকা প্রয়োগ করা হয়েছিল। তার ফল বেরনোর পরই আশার আলো দেখছেন গবেষকরা। মডার্নার সিইও জানিয়েছেন, তাদের টিকা ৯৪.৫ শতাংশ কার্যকরী বলে প্রমাণিত হয়েছে।এর আগে ফাইজারের ভ্যাকসিন ৯০ শতাংশ কার্যকরী বলে জানা গিয়েছিল। 

এই পরিস্থিতিতে জরুরি ভিত্তিতে আমেরিকা ও অন্যান্য দেশে তা প্রয়োগের অনুমতি চেয়ে আবেদন করবে মডার্না। সূত্রের খবর, এই সপ্তাহের মধ্যেই যাতে ছাড়পত্র এসে যায় তার চেষ্টা হচ্ছে। এ বছরের শেষ নাগাদ ২ কোটি ডোজ ভ্যাকসিন তৈরি করে ফেলার লক্ষ্যমাত্রা নিয়েছে মডার্না। যাতে টিকা  পৌঁছতে বিলম্ব না হয়।

প্রথমে ফাইজার তারপর মডার্না, করোনার টিকা গবেষণা দ্রুত গতিতে এগোচ্ছে। শেষ মুহূর্তের গবেষণা চলছে ভারতেও। তাহলে কি করোনা অতিমারির শেষের শুরু? উৎকণ্ঠায় গোটা বিশ্ব।

Comments
Loading...