‘বাংলায় বিনামূল্যে কোভিড চিকিৎসা হচ্ছে, গোটা বিশ্বকে জানান’, হাইটেক ল্যাবের উদ্বোধনে মোদীকে আর্জি মমতার

গোটা বিশ্বকে জানান, যে ভারতের একটি রাজ্যে কোভিড চিকিৎসা হচ্ছে সম্পূর্ণ বিনামূল্যে। আইসিএমআরের হাই টেক ল্যাবের উদ্বোধনে সরাসরি প্রধানমন্ত্রীকে বললেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। পাশাপাশি কেন্দ্রের কাছে বাংলার ৫৩ হাজার কোটি টাকা বকেয়া। কোভিড পরিস্থিতিতে দ্রুত সেই বকেয়া মেটানোর জন্য ভার্চুয়াল বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অনুরোধ করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

করোনা পরীক্ষায় অত্যাধুনিক ল্যাবরেটরি। দেশের তিন প্রান্ত, কলকাতা, মুম্বই ও নয়ডায় উদ্বোধন হল সেই ল্যাব। ভার্চুয়ালি সেই হাই টেক ল্যাবের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। হাজির ছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে এবং উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। ছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধনও।

ঘূর্ণিঝড় আমপান ও করোনার জোড়া আঘাতে রাজ্যের অর্থনৈতিক অবস্থা খারাপ হয়েছে বলে ভার্চুয়াল বৈঠকে জানান মুখ্যমন্ত্রী। তিনি বলেন, এখনও পর্যন্ত করোনা যুদ্ধে রাজ্য সরকার আড়াই হাজার কোটি টাকা খরচ করেছে। করোনার বিরুদ্ধে যুদ্ধে এ রাজ্য কী কী করেছে তা বিস্তারিতভাবে প্রধানমন্ত্রীর সামনে তুলে ধরেন মমতা। কলকাতায় এই অত্যাধুনিক ল্যাব দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি রাজ্যের হাতেও যেন এই ধরনের পরিকাঠামো তুলে দেওয়া হয়, তার জন্যও দরবার করেছেন।

অন্যদিকে প্রধানমন্ত্রী বলেন, সঠিক সময় নির্ভুল সিদ্ধান্তের জেরে আজ গোটা বিশ্বে ভারত করোনা মোকাবিলায় ভালো জায়গায় আছে। ভারতে মৃত্যুহার কম এবং সুস্থ হয়ে বাড়ি ফেরার সংখ্যা বেশি। নরেন্দ্র মোদী দাবি করেন, এখন দেশে দৈনিক ৫ লক্ষ টেস্ট হচ্ছে। নয়া ল্যাব কাজ শুরু করলে তা দৈনিক ১০ লক্ষে নিয়ে যাওয়ার লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। পাশাপাশি ৬ মাস আগে যে দেশে একটিও পিপিই কিট বা N95 মাস্ক তৈরি হত না, আজ সেই দেশ বিশ্বে সবচেয়ে বেশি পিপিই কিট তৈরি করছে এবং দৈনিক ৩ লক্ষেরও বেশি N95 মাস্ক তৈরি হচ্ছে। একে ভারতের সাকসেস স্টোরি বলে বর্ণনা করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, করোনার বিরুদ্ধে লড়াই আমরা লড়বো এবং জিতবো।

ভিডিও কনফারিন্সয়ের মাধ্যমে এদিন বেলেঘাটার ন্যাশনাল ইনস্টিটিউট অফ কলেরা অ্যান্ড এন্টেরিক ডিজিজ (নাইসেড), মুম্বইয়ে ন্যাশনাল ইনস্টিটিউট ফর রিসার্চ ইন রিপ্রোডাক্টিভ হেলথ এবং নয়ডায় ন্যাশনাল ইনস্টিটিউট অফ ক্যানসার প্রিভেনশন অ্যান্ড রিসার্চে নয়া ল্যাবের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। তিনটি ল্যাবেই দিনে ১০ হাজারের বেশি নমুনা পরীক্ষা করা যাবে।

Comments
Loading...