ফের নিম্নচাপ? কলকাতা সহ গোটা রাজ্যে টানা বৃষ্টির পূর্বাভাস

ফের নিম্নচাপের ভ্রূকুটি, সপ্তাহভর বৃষ্টির পূর্বাভাস রাজ্যজুড়ে। আবহাওয়া দফতরের পূর্বাভাস, বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টির ফলে চলতি সপ্তাহের শেষে কলকাতা সহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া অতি ভারী বৃষ্টি হতে পারে উপকূলের জেলাগুলিতে। আগামী ৪৮ ঘণ্টায় উত্তরবঙ্গের জেলাগুলিতে থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।
হাওয়া অফিস জানাচ্ছে, রাজস্থান থেকে ওড়িশা পর্যন্ত পূর্ব-পশ্চিম অক্ষরেখা গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পর্যন্ত বিস্তৃত রয়েছে। সিকিম ও উত্তরবঙ্গ থেকে কোঙ্কন পর্যন্ত সক্রিয় হচ্ছে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু। এর ফলেই আগামী ৪৮ ঘণ্টায় বৃষ্টি চলবে রাজ্যে।
আগামী ৪৮ ঘণ্টায় কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। হাওয়া অফিস এও জানাছে, রাজ্যের উপকূলের কাছাকাছি উত্তর বঙ্গোপসাগরে তৈরি হবে একটি নিম্নচাপ। আগামী শুক্রবারের মধ্যে সেই নিম্নচাপ তৈরির সম্ভাবনা প্রবল। এর প্রভাবে বৃহস্পতিবার থেকেই আবহাওয়ার পরিবর্তন লক্ষ্য করা যাবে। বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। আর উপকূলের জেলাগুলিতে অতি ভারী বৃষ্টি হতে পারে।
মঙ্গলবার কলকাতার আকাশ বিশেষত মেঘলা থাকছে। বজ্র-বিদ্যুৎ সহ দফায় দফায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে শহরের বিভিন্ন প্রান্তে।
এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি সেলসিয়াস নীচে। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ ৭৪ থেকে ৯৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ১৯.৭ মিলিমিটার।
এ রাজ্য ছাড়াও আগামী তিন দিন ভারী বৃষ্টির পূর্বাভাস মহারাষ্ট্র, ছত্তিসগঢ়, ওড়িশা, ঝাড়খন্ড, বিহার, কোঙ্কন ও গোয়াতে। গুজরাত থেকে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও বৃষ্টি হবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

Comments
Loading...