করোনা কালে NEET-JEE পরীক্ষার বিরোধিতা, মমতা-সনিয়ার ডাকে বিরোধীদের বৈঠক, মোদীকে চিঠি বাংলার মুখ্যমন্ত্রীর

NEET-JEE নিয়ে একজোট বিরোধীরা। মমতা-সনিয়ার ডাকে দুপুর আড়াইটেয় এই ইস্যু নিয়েই অনলাইন বৈঠকে মিলিত হবেন বিরোধী শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীরা। মুখ্য আলোচ্য বিষয়, করোনা পরিস্থিতির মধ্যে নিট ও জেইই পরীক্ষা নেওয়ার বিরোধিতা।

করোনা পরিস্থিতির মধ্যেই নিট ও জেইই পরীক্ষা নেওয়া নিয়ে কদিন ধরেই বিতর্ক ঘনিয়ে উঠেছে। পরীক্ষার বিষয়ে সুপ্রিম কোর্টের রায় পুনর্বিবেচনার জন্য কেন্দ্রকে উদ্যোগ নিতে আবেদন জানিয়ে মঙ্গলবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এই পরিস্থিতিতে বিরোধী শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীদের নিয়ে মমতা-সনিয়ার যৌথ আহ্বানে বৈঠকের ভিন্ন তাৎপর্য রয়েছে বলে মনে করছেন পর্যবেক্ষকরা।

মঙ্গলবার মোদীকে পাঠানো চিঠিতে মমতা ব্যানার্জি লিখেছেন, আমি বারবার বলছি অতিমারির মতো নজিরবিহীন পরিস্থিতিতে কারও জীবন বিপন্ন করে, এমন সিদ্ধান্ত নেওয়া উচিত নয়। এই পরিস্থিতিতে প্রধানমনন্ত্রী মোদীর দ্রুত হস্তক্ষেপ দাবি করেছেন বাংলার মুখ্যমন্ত্রী, যাতে পড়ুয়াদের শারীরিক ঝুঁকি নিতে না হয় এবং সর্বোপরি তাদের কেরিয়ারও সুরক্ষিত থাকে। মমতা চিঠিতে লিখেছেন, পড়ুয়া স্বার্থেই প্রধানমন্ত্রীর এটা করা দরকার যাতে অতিমারির সময় তারা অতিরিক্ত মানসিক যন্ত্রণার হাত থেকে মুক্তি পেতে পারে।

পরীক্ষা পিছোনোর দাবিতে অবশ্য মমতা শুরু থেকেই সোচ্চার হয়েছিলেন। মোদীকে এর আগেও এই বিষয়ে হস্তক্ষেপের দাবি জানিয়ে চিঠিও দিয়েছিলেন। প্রকাশ্যে বারবার জানিয়েছেন, শীর্ষ আদালতের রায় পুনর্বিবেচনার আর্জি জানাক কেন্দ্রীয় সরকার। এবার একই ইস্যুতে বিরোধী শাসিত রাজ্যগুলোর মুখ্যমন্ত্রীদের বৈঠকের মঞ্চে টেনে আনলেন মমতা। এদিকে বুধবারের বিরোধী বৈঠকে মমতা, সনিয়া গান্ধী ছাড়াও উপস্থিত থাকার কথা ছত্তিসগঢ়, পাঞ্জাব, পুদুচেরি, ঝাড়খণ্ড এবং মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীদের। করোনা কালে নিট-জেইই পরীক্ষা নিয়ে এনডিএ শিবির থেকেও বিরোধিতা আসছে। ওড়িশার নবীন পট্টনায়ক পরীক্ষা স্থগিতের দাবি জানিয়ে চিঠি দিয়েছেন শিক্ষামন্ত্রীকে। বিহারেও নীতিশ কুমারের উপর বিরোধীদের চাপ বাড়ছে। এই পরিস্থিতিতে মমতা-সনিয়ার ডাকে করোনা কালে নিট-জেইই পরীক্ষা নেওয়ার বিরোধিতা করে ভার্চুয়াল বৈঠকে বসতে চলেছেন দেশের বিরোধী রাজ্যের মুখ্যমন্ত্রীরা, যার রাজনৈতিক তাৎপর্য নিয়ে ইতিমধ্যেই শুরু হয়েছে তুমুল আলোচনা।

Comments
Loading...