৫ ডিসেম্বর থেকে বাড়ছে কলকাতা মেট্রো রেলের ভাড়া। সপ্তাহ খানেক আগেই মেট্রো রেল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছিল, ন্যূনতম ও সর্বোচ্চ ভাড়া যথাক্রমে ৫ টাকা ও ২৫ টাকা হলেও দূরত্ব অনুযায়ী ভাড়ার তারতম্য হচ্ছে। বৃহস্পতিবার থেকে কিছু ক্ষেত্রে মেট্রো যাত্রীদের এখনকার থেকে দ্বিগুণ ভাড়া গুনতে হবে। আগে যেখানে পাঁচ কিলোমিটার পর্যন্ত মেট্রো রেলের ভাড়া ছিল ৫ টাকা, বৃহস্পতিবার থেকে দুই কিলোমিটার রাস্তা পেরলেই ১০ টাকা ভাড়া দিতে হবে। মেট্রো রেলের বিভিন্ন স্টেশনের মধ্যবর্তী দূরত্ব পর্যালোচনা করে দেখা যাচ্ছে, মোটামুটি তিনটি স্টেশন পার করলেই এখন ১০ টাকা ভাড়া গুণতে হবে। যেমন, নোয়াপাড়া মেট্রো স্টেশন থেকে বেলগাছিয়া পর্যন্ত বর্তমান ভাড়া ৫ টাকা। তবে ভাড়া বৃদ্ধির পর নোয়াপাড়া থেকে বেলগাছিয়া যেতে হলে ১০ টাকা ভাড়া দিতে হবে। কারণ, মেট্রো রেল কর্তৃপক্ষের চার্ট অনুযায়ী, ওই স্টেশনগুলির মধ্যে দূরত্ব দু’কিলোমিটারের বেশি।
বৃহস্পতিবার থেকে ৫ থেকে ১০ কিলোমিটার যাওয়ার জন্য টিকিটের দাম হবে ১৫ টাকা। যে ভাড়ায় আগে ১০ থেকে ২০ কিলোমিটার পর্যন্ত যাওয়া যেত। ২০ থেকে ২৫ কিলোমিটার পর্যন্ত যেতে হলে ভাড়া ছিল ২০ টাকা। বৃহস্পতিবার থেকে ১০ থেকে ২০ কিলোমিটার যাওয়ার জন্য দিতে হবে ২০ টাকা। বুধবার পর্যন্ত ২৫ কিলোমিটারের বেশি দূরত্বের জন্য মেট্রো রেলের ভাড়া ২৫ টাকা। নতুন হারে ২০ কিলোমিটারের বেশি গেলেই ২৫ টাকা ভাড়া হবে।
এদিকে ভাড়া বৃদ্ধি হলেও মেট্রো রেলে যাত্রী সুরক্ষা নিয়ে কতটা পদক্ষেপ করা হচ্ছে, তা নিয়ে প্রশ্ন তুলছেন যাত্রীরা। গত কয়েক মাসে মেট্রোয় আগুন লাগা, ট্রেনের দরজার সেন্সরে হাত আটকে গিয়ে যাত্রীর মৃত্যু, সময়ে ট্রেন না আসা, এমন নানা অভিজ্ঞতা লাভ করেছেন যাত্রীরা। এর মধ্যে সোমবার সন্ধেবেলা আর এক অদ্ভুত ছবি দেখেছেন মেট্রোর যাত্রীরা। দরজা খারাপ হওয়ায় লোহার তার দিয়ে বেঁধে একটি ট্রেন চালিয়েছে মেট্রো রেল কর্তৃপক্ষ। নতুন ভাড়া চালু হলে পরিষেবার দিকে কি নজর দেবে মেট্রো রেল কর্তৃপক্ষ? যাত্রী সুরক্ষায় উদ্যোগী হবে তো তারা? এমনই প্রশ্ন তুলছেন মেট্রো যাত্রীদের একটি বড় অংশ।

ধারাবাহিকভাবে পাশে থাকার জন্য The Bengal Story র পাঠকদের ধন্যবাদ। আমরা শুরু করেছি সাবস্ক্রিপশন অফার। নিয়মিত আমাদের সমস্ত খবর এসএমএস এবং ই-মেইল এর মাধ্যমে পাওয়ার জন্য দয়া করে সাবস্ক্রাইব করুন। আমরা যে ধরনের খবর করি, তা আরও ভালোভাবে করতে আপনাদের সাহায্য আমাদের উৎসাহিত করবে।

Login Subscribe

You may also like