সাড়ে ১২ হাজার কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিসানের, বিশ্বব্যাপী গাড়ি শিল্পে মন্দার প্রভাব ভারতেও

বিশ্বব্যাপী গাড়ি শিল্পে ভয়াবহ মন্দা। এই অবস্থায় ক্ষতির বহর লাফিয়ে লাফিয়ে বাড়ছে গাড়ি প্রস্তুতকারক সংস্থাগুলোর। ক্ষতি কমাতে এবার ছাঁটাইয়ের রাস্তায় গেল বিশ্বের নামী গাড়ি প্রস্তুতকারক সংস্থা নিসান।
বৃহস্পতিবার জাপানের ইয়োকোহমায় নিসানের সদর দফতর থেকে জানানো হয়, সারা বিশ্বে গাড়ি বিক্রির হার ব্যাপকভাবে কমে যাওয়ায় ভয়াবহ লোকসানের মুখে পড়েছে সংস্থা। ক্ষতি সামাল দিতে ২০২২ সালের মধ্যে কর্মী সংখ্যা কমাতে উদ্যোগী হয়েছে তারা। এই লক্ষ্যে সারা বিশ্বে ১২ হাজার ৫০০ কর্মীকে ছাঁটাই করার সিদ্ধান্ত নিয়েছে নিসান। জাপানের গাড়ি নির্মাণ সংস্থার এই সিদ্ধান্তের প্রভাব পড়বে ভারতেও। এ দেশে নিসানের কারখানা থেকে প্রায় এক হাজার কর্মীর ছাঁটাই হতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে।
গোটা বিশ্বের সঙ্গে সঙ্গে ভারতে গত ১১ মাস ধরে গাড়ি বিক্রির সংখ্যা উল্লেখযোগ্য হারে কমেছে। রেনো-নিসান, হন্ডা কারস ইন্ডিয়া, মাহিন্দ্রা, টাটা মোটরসের মতো গাড়ি সংস্থাগুলি গত মে মাস থেকে পর্যায়ক্রমে বন্ধ রেখেছে গাড়ি উৎপাদন। এই প্রেক্ষিতে গত কয়েক মাস ধরেই আশঙ্কা ছিল, গাড়ি শিল্পে যুক্ত প্রচুর মানুষ হয়ত কর্মহীন হয়ে পড়বেন। নিসানের ঘোষণার সঙ্গে সঙ্গে সেই আশঙ্কাই সত্যি হল।
যে উত্তর আমেরিকাকে নিসানের বড় বাজার বলে ধরা হত, সেখানেও কয়েক মাস ধরে মন্দা চলছে। গাড়ি বিক্রিতে ছাড় বা বিশেষ অফার দিয়েও তেমন কাজ  হয়নি। লোকসানের মুখে পড়ে গত মে মাসেই নিসানের আমেরিকার প্লান্ট থেকে বেশ কিছু কর্মীকে ছাঁটাই করা হয়েছে। এবার বিশ্বব্যাপী কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিল নিসান। সংস্থার সিইও হিরোতো সাইকাওয়া জানান, গত এক দশকের মধ্যে সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়েছে নিসান। তাই ক্ষতির বহর কমাতে ২০২২ সালের মধ্যে ১২ হাজার ৫০০ কর্মী কমানোর সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা।

Comments
Loading...