বিহারে এনআরসি নয়, জানালেন নীতিশ কুমার, কোণঠাসা বিজেপি

বিহারে লাগু হবে না এনআরসি (No NRC In Bihar), সিদ্ধান্ত বিজেপির জোটসঙ্গী জনতা দল ইউনাইটেড প্রধান তথা বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের। সংবাদমাধ্যম এএনআই সূত্রে খবর, বিহারের মুখ্যমন্ত্রী তথা জেডিইউ প্রধান নীতিশ কুমার নাগরিকপঞ্জি নিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করেছেন শুক্রবার। তিনি জানিয়েছেন, বিহারে এনআরসি লাগু করবেন না তাঁরা।
প্রসঙ্গত, জনতা দল ইউনাইটেডের সর্বভারতীয় সহ সভাপতি তথা ভোটকুশলী প্রশান্ত কিশোর প্রথম থেকেই কেন্দ্রের নাগরিকত্ব আইন ও এনআরসি-র বিরোধিতা করে আসছিলেন। সংসদের দুই কক্ষে নাগরিকত্ব সংশোধনী বিলে আরজেডি সাংসদরা সমর্থন জানালেও দলের সহ সভাপতি স্বয়ং এর বিরোধিতা করেন। দলের অবস্থানের বিপক্ষে গিয়ে বারবার সোশ্যাল মিডিয়ায় তিনি এনআরসি ও নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদ করেন। যা নিয়ে আরজেডি তাঁকে শো-কজও করে বলে সূত্রের খবর। এর মধ্যে নীতিশ কুমার ও প্রশান্ত কিশোরের সমীকরণ নিয়ে প্রশ্ন উঠেছিল। জল্পনা তৈরি হয় আরজেডি থেকে প্রশান্ত কিশোরের পদত্যাগ নিয়েও। যদিও কয়েকদিন আগে প্রশান্ত কিশোরের সঙ্গে নীতিশ কুমার একটি বৈঠক করেন। বৈঠক থেকে বেরিয়ে প্রশান্ত কিশোরের পদত্যাগের জল্পনায় জল ঢেলে দেন মুখ্যমন্ত্রী। অন্যদিকে, প্রশান্ত কিশোর জানিয়েছিলেন, কেন্দ্রের নাগরিকত্ব বিল নিয়ে তাঁর নিজস্ব মতামত তিনি নীতিশ কুমারকে জানিয়েছেন। এখন সবই তাঁর উপর নির্ভর করবে।
এদিকে বিহার জুড়ে নাগরিকত্ব আইন ও এনআরসির বিরুদ্ধে তীব্র আন্দোলন, ধর্মঘট চলছে আরজেডি, বামেদের নেতৃত্বে।  বৃহস্পতিবার রাজ্যজুড়ে বনধ ডেকেছিল বামেরা। তাদের বনধকে সমর্থন জানায় তেজস্বী যাদবের আরজেডি। এই পরিপ্রেক্ষিতে নীতিশ কুমার ঘোষণা করলেন, বিহারে এনআরসি হবে না (No NRC In Bihar)। যদিও কেন্দ্রীয় নাগরিকত্ব আইন প্রয়োগের ব্যাপারে কোনও মন্তব্য করেননি বিহারের মুখ্যমন্ত্রী।

Comments
Loading...