২ অগাষ্ট থেকে বাংলায় চালু এক দেশ এক রেশন কার্ড

বাংলায় ২ আগাষ্ট থেকে চালু হচ্ছে এক দেশ,এক রেশন কার্ড। রাজ্যের খাদ্য দফতরের পক্ষ থেকে এক নির্দেশিকা জারি করে একথা বলা হয়েছে। এরফলে রাজ্য থেকে ভিন রাজ্যে কেউ কাজ করতে গেলে রেশনের সুবিধা পাবেন। আবার ভিন রাজ্য থেকে পরিযায়ী শ্রমিকরা এই রাজ্যে কাজ করতে এলেও একই সুবিধা পাবেন।

মূলত পরিযায়ী শ্রমিকদের কথা মাথায় রেখে এই ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছে, রাজ্যের খাদ্য দফতর। রাজ্যে রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযুক্তিকরণের কাজ শেষ করে ফেলেছে রাজ্য সরকার। তাই এবার শুরু হচ্ছে এক দেশ এক রেশন কার্ড ব্যবস্থা। রেশন দেওয়ার পুরো প্রক্রিয়া অনলাইনে নথিভুক্ত থাকবে। খাদ্য দফতরের পক্ষ থেকে রাজ্যের সব রেশন ডিলারদের জানিয়ে দেওয়া হয়েছে, রেশন নেওয়ার সমস্ত ডেটা অনলাইন সার্ভারে জমা রাখতে। এই তথ্যের সাহায্যেই রাজ্যের বাসিন্দারা অন্য রাজ্যে গিয়েও রেশন কার্ড দেখালেই রেশন পাবেন। আর এই রাজ্যে অন্য রাজ্য থেকে কেউ এলেও একই পদ্ধতিতে রেশন সংগ্রহ করতে পারবেন।

খাদ্য দফতরের পক্ষ থেকে ৩১ অগাষ্টের মধ্যে গ্রাহকদের রেশন কার্ডের সঙ্গে আধার সংযুক্ত করে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এই প্রসঙ্গে খাদ্যমন্ত্রী রথীন ঘোষ জানিয়েছেন, ভিন রাজ্যের রেশন কার্ডযুক্ত গ্রাহকরা এ রাজ্যে এলে তাঁদের প্রাপ্য খাদ্যসামগ্রীর ৫০ শতাংশ পাবেন। তিনি উদাহরণ দিয়ে বলেছেন, ধরা যাক কেউ যদি বাংলায় ১৫ দিনের জন্য আসেন, তিনি প্রথমে রেশন তোলার সময় ৫০ শতাংশ পাবেন। এই ব্যবস্থা করা হয়েছে, পরীযায়ী শ্রমিকদের পরিবারের কথা চিন্তা করে। অর্থাৎ সেই রাজ্যে বাকি ৫০ শতাংশ রেশন তাঁর পরিবার তুলতে পারবেন। আর ওই শ্রমিক একমাস থাকলে পুরো রেশন পেয়ে যাবেন।

৩১ জুলাইয়ের মধ্যে দেশজুড়ে এক দেশ এক রেশন কার্ড চালু করার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। তাই আধার কার্ডের সঙ্গে রেশন কার্ডের সংযুক্তিকরণের কাজ রাজ্য অনেক আগে থেকেই শুরু করে দিয়েছিল। সংযুক্তিকরণের কাজ না হলে জুলাই ও অগাষ্ট মাসে সমীক্ষকরা বাড়ি বাড়ি গিয়ে তা করে আসবেন বলে জানানো হয়েছিল। এছাড়াও রেশন দোকানে গিয়েও এই কাজ করা যাবে বলে জানানো হয়েছিল রাজ্য সরকারের তরফে।

Comments
Loading...