৫৯ টাকা কেজি দরে রেশন দোকান, স্বনির্ভর গোষ্ঠীতে পেঁয়াজ বিক্রি শুরু রাজ্যের, খোলাবাজারে দাম চড়ল ১৪০ টাকা

কলকাতার বিভিন্ন বাজারে পেঁয়াজের দাম (onion price) ছাড়িয়েছে কেজি প্রতি ১৪০ টাকা। এই পরিস্থিতিতে মানুষকে কিছুটা হলেও রেহাই দিতে রেশনে পেঁয়াজ বিক্রি শুরু করল রাজ্য সরকার। চলতি মাসের গোড়াতেই জানানো হয়েছিল, এক সপ্তাহের মধ্যে উত্তর ও দক্ষিণ কলকাতার রেশন দোকানগুলিতে পেঁয়াজ বিক্রি শুরু হবে। সেই মতো সোমবার থেকে সুফল বাংলা স্টল ছাড়াও রাজ্যজুড়ে ৯৩৫ টি রেশন দোকান ও ৪৩০ টি খাদ্য সাথী ডিলারের মাধ্যমে ৫৯ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি শুরু হল।
খাদ্য দফতরের এক কর্তা জানিয়েছেন, বিভিন্ন সুফল বাংলা স্টল থেকে আগে থেকেই ন্যায্যমূল্যে পেঁয়াজ বিক্রি হচ্ছিল। এবার মোট ৯৩৫ টি রেশন দোকান ও ১০৫ টি স্বনির্ভর গোষ্ঠীর মাধ্যমে কলকাতার পাশাপাশি উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি জেলা থেকে  ৫৯ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রির উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। রেশন কার্ড দেখিয়ে পরিবার পিছু সর্বোচ্চ এক কেজি পেঁয়াজ মিলবে রেশন দোকান থেকে। সরকারি সূত্রে খবর, আগামী মঙ্গলবার থেকে বিভিন্ন জেলায় আরও ৪০৫ টি খাদ্য সাথী ডিলারের মাধ্যমে ৫৯ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি (onion price) শুরু হবে।
মুখ্যমন্ত্রীর নির্দেশে রবিবার খাদ্যভবনে বৈঠক করেন কৃষি দফতরের আধিকারিকরা। বৈঠকে হাজির ছিলেন মুখ্যমন্ত্রীর কৃষি উপদেষ্টা, খাদ্য দফতরের সহ-সচিব, আধিকারিক, রেশন ডিলার অ্যাসোসিয়েশনের কর্তাব্যক্তিরা এবং স্বনির্ভর গোষ্ঠীর প্রতিনিধি।
রবিবার কলকাতার অধিকাংশ বাজারে ১৪০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি হয়েছে। এই পরিস্থিতিতে সাধারণ মানুষকে কিছুটা স্বস্তি দিতে রেশনের মাধ্যমে পেঁয়াজ বিক্রির সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য। যতদিন পর্যন্ত না পেঁয়াজের দাম কমছে এইভাবে পেঁয়াজ বিক্রি চলবে বলে খাদ্য দফতর সূত্রের খবর।

Comments
Loading...