পশুদের মারলে ৭৫ হাজার টাকার জরিমানা, হত পারে জেলও, এমনটাই বলছে নতুন আইন

অতি আঘাতের ফলে কোন পশু প্রাণ হারালে অপরাধীর কারাবাসের কথাও বলা হচ্ছে এই সংশোধিত আইন।

৬০ বছরের পুরনো পশুদের উপর অত্যাচার প্রতিরোধ আইনে এবার বদল আনতে চলেছে কেন্দ্র। এতদিন পর্যন্ত পশুদের অত্যাচার করলে বা মারলে বিশেষ ক্ষেত্রে ৫০ টাকা জরিমানা দিয়ে ছাড়া পাওয়ার সুযোগ ছিল। কিন্তু সেদিন গেছে… রাস্তার কুকুরকে দিল ছুড়লেই এবার ৭৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা ছাড়াও পাঁচ বছর পর্যন্ত হাজতবাসও হতে পারে। পুরনো আইন সংশোধনে এমনটাই ভাবছে সরকার।

নতুন আইনের প্রস্তাবনায় হিংসার তিনটি ধরনের উল্লেখ থাকবে। প্রথমটি অল্প আঘাত, দ্বিতীয় আঘাতের ফলে শরীরের পাকাপাকি ক্ষতি এবং সব শেষে অতি আঘাতের ফলে মৃত্যু। ৭৫০ টাকা থেকে শুরু করে জরিমানা পৌঁছে যেতে পারে ৭৫ হাজার টাকা পর্যন্ত। এছাড়াও পশুটি প্রাণ হারালে অপরাধীর কারাবাসের কথাও বলা হচ্ছে এই সংশোধিত আইন।

কেন্দ্রের তরফ থেকে এই আইন সংশোধন করার অন্যতম কারণ দেশ জুড়ে পশুদের উপর অত্যাচারের হারে দিন দিন বেড়েছে। বর্তমানে আইনের ফাঁক দিয়ে বহু অপরাধী ছাড়া পেয়ে যাচ্ছে। তাই অত্যাচারের হার নিয়ন্ত্রণ করতে আইন সংশোধনের প্রস্তাব দেন রাজ্যসভার সংসদ রাজীব চন্দ্রশেখর। তবে এখনও পর্যন্ত ভারতের বিভিন্ন আদালতে মোট ৩১৬টি এমন মামলা চলছে। তার মধ্যে ৬৪টি মামলা সুপ্রিম কোর্টেই রয়েছে।

Comments
Loading...