অশান্ত হতে পারে বাংলা! বিজেপির রথযাত্রা নিয়ে জনস্বার্থ মামলা হাইকোর্টে

হাইকোর্টের আইনজীবী রমাপ্রসাদ সরকার মামলা দায়ের করেছেন

ভোটের আগে অশান্ত হতে পারে বাংলা। এই আশঙ্কায় বিজেপির রথযাত্রা বাতিলের দাবিতে হাইকোর্টে দায়ের হল জনস্বার্থ মামলা। হাইকোর্টের আইনজীবী রমাপ্রসাদ সরকার এই মামলা দায়ের করেছেন।

আদালতে এই আইনজীবী আশঙ্কা প্রকাশ করে জানিয়েছেন, ভোটের আগে এমনিতেই উত্তপ্ত পরিবেশ বাংলায়। এরমধ্যে বিজেপির রথযাত্রা এই পরিবেশকে আরও উত্তপ্ত করে তুলবে। বৃহস্পতিবার প্রধান বিচারপতির এজলাসে এই মামলার শুনানি।

ইতিমধ্যেই রাজ্যের তরফে বিজেপি নেতৃত্বকে জানিয়ে দেওয়া হয়েছে, যে-সব জেলার ওপর দিয়ে রথ যাবে, রথযাত্রার অনুমতি নিতে হবে সেইসব জেলা প্রশাসনের কাছে। জেলা প্রশাসনের কাছে বুধবারই অনুমতি চেয়ে চিঠি পাঠাচ্ছে রাজ্য বিজেপি নেতৃত্ব।

[আরও পড়ুন- স্কুল খুললেও বন্ধই কলেজ-বিশ্ববিদ্যালয়, সিদ্ধান্ত উপাচার্যদের বৈঠকে]

উল্লেখ্য, বাংলায় পরিবর্তনের ডাক দিয়ে রথযাত্রা কর্মসূচি পালন করতে চলেছে গেরুয়া শিবির। ৬ ফেব্রুয়ারি বাংলায় পরিবর্তন রথযাত্রার সূচনা করবেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। নদিয়ার নবদ্বীপ থেকে রথযাত্রার সূচনা করবেন নাড্ডা। নদিয়া থেকে মুর্শিদাবাদ, বনগাঁ, বসিরহাট, বারাসত হয়ে সেই রথ পৌঁছবে বারাকপুরে।

১১ তারিখ কোচবিহার থেকে মেগা রথযাত্রা শুরু করবেন অমিত শাহ। সেই রথ আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, দার্জিলিং, কালিম্পং, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ঘুরে মালদায় শেষ হবে।

গঙ্গাসাগর থেকে শুরু হবে আরেকটি রথযাত্রা। সেটি গঙ্গাসাগর থেকে শুরু করে দক্ষিণ ২৪ পরগনার সবকটি বিধানসভা কেন্দ্র ঘুরে কলকাতায় শেষ হবে।

৯ তারিখ ঝাড়গ্রাম থেকে আরও একটি রথযাত্রা শুরু হয়ে শেষ হবে হাওড়ার বেলুড়ে।

বীরভূমের তারাপীঠ থেকে আরেকটি রথযাত্রা শুরু হয়ে শেষ হবে পুরুলিয়ায়।

গত লোকসভা নির্বাচনের আগেও বাংলা জুড়ে রথযাত্রা করার পরিকল্পনা করেছিল বিজেপি। সেই সময় বিজেপির রথযাত্রায় অনুমতি দেয়নি রাজ্য সরকার। কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করে রাজ্য বিজেপি নেতৃত্ব। বেশকিছু শর্তসাপেক্ষে বিজেপির সেই রথযাত্রায় অনুমতি দেয় কলকাতা হাইকোর্ট। এবার রথযাত্রার নামে বাংলায় পরিবর্তনের ডাক দিতে চাইছে বিজেপি। রথযাত্রা ঘিরে বাংলার পরিবেশ অশান্ত হওয়ার আশঙ্কায় বিজেপি-তৃণমূল সংঘাত চরম আকার নেবে বলেই মনে করছে রাজনৈতিক মহল।

Comments
Loading...