মোদী: ৩ মে পর্যন্ত দেশে লকডাউন, ২০ এপ্রিল মূল্যায়ন করে দেখা হবে কোথায় প্রকোপ কম, তারপর সেখানে কিছু ছাড়

৩ মে পর্যন্ত দেশে লকডাউন বৃদ্ধির ঘোষণা করলেন প্রধানমন্ত্রী। মঙ্গলবার সকালে জাতির উদ্দেশে ভাষণে নরেন্দ্র মোদী বলেন, যেভাবে ২১ দিনের লকডাউন চলেছে, সেভাবেই তা চালিয়ে যেতে হবে। এটাই করোনার সঙ্গে লড়াইয়ের একমাত্র রাস্তা। মোদী বলেন, করোনা মোকাবিলায় কীভাবে লড়াই হবে তা নিয়ে বিভিন্ন রাজ্যের সঙ্গে একাধিকবার কথা হয়েছে। অনেকেই লকডাউন বৃদ্ধির পক্ষে সওয়াল করেছেন। সাধারণ মানুষও তাই চাইছেন। তাই মানুষের প্রচণ্ড সমস্যা হওয়া সত্ত্বেও লকডাউনের মেয়াদ বাড়ানো হচ্ছে। পাশাপাশি, প্রধানমন্ত্রী বলেন, বুধবার লকডাউন নিয়ে কিছু গাইডলাইন প্রকাশ করবে সরকার।
প্রধানমন্ত্রী বলেন, ২০ এপ্রিল পর্যন্ত দেশের সব এলাকা, থানা, জেলা, রাজ্যে লকডাউন কীভাবে পালন করা হচ্ছে, তার মূল্যায়ন করা হবে। যেখানে হটস্পট নতুন করে তৈরি হবে না, যেখানে করোনার প্রকোপ বৃদ্ধি পাবে না, সেখানে কিছু কিছু ছাড় দেওয়া হবে। করোনা মোকাবিলায় কঠোরভাবে লকডাউন পালন করার নির্দেশ দেন প্রধানমন্ত্রী।
মোদী বলেন, গোটা বিশ্বে করোনার কী অবস্থা তা সবার জানা। যখন দেশে একজনও করোনা আক্রান্ত ছিলেন না, তখনই বিদেশ থেকে আগত ব্যক্তিদের ওপর নজরদারি শুরু করেছিল সরকার। সমস্যা বৃদ্ধি পাওয়ার আগেই তা নিয়ন্ত্রণ করার জন্য একাধিক ব্যবস্থা নেওয়া হয়েছে। মোদী বলেন, দুনিয়ার অনেক শক্তিশালী ও ধনী দেশের তুলনায় ভারতের অবস্থা অনেক ভালো। এখন এটা বোঝা যাচ্ছে, আমরা যে রাস্তা নিয়েছিলাম লকডাউন এবং সোশ্যাল ডিস্ট্যানসিংয়ের, তাই ছিল ঠিক ব্যবস্থা। সীমিত ক্ষমতার মধ্যে ভারত যে ব্যবস্থা নিয়েছে তা প্রশংসাজনক। বিভিন্ন রাজ্য সরকারও যথেষ্ট যোগ্যতার সঙ্গে কাজ করেছে করোনা মোকাবিলায়।
বাংলা সহ একাধিক রাজ্যে এদিন নতুন বছরের সূচনা। তার জন্যও মানুষকে শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী।

 

Comments
Loading...