দিল্লি-হিংসার আক্রান্তকে ক্যাম্পাসে আশ্রয় দেওয়া যাবে না, ছাত্র সংসদকে হুঁশিয়ারি জেএনইউ কর্তৃপক্ষের

দিল্লি-হিংসার শিকার হওয়া কাউকে যেন ক্যাম্পাসে আশ্রয় না দেওয়া হয়, জেএনইউ পড়ুয়াদের উদ্দেশে হুঁশিয়ারি কর্তৃপক্ষের। শুক্রবার দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে এক নির্দেশিকায় জানানো হয়েছে, ছাত্র সংসদের কেউ যেন দিল্লি হিংসায় আহত কাউকে নিরাপত্তা দিতে ক্যাম্পাসে আশ্রয় না দেন। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রমোদ কুমারের হুঁশিয়ারি, আশ্রয়দানের মতো কোনও ঘটনা সামনে এলে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে সংশ্লিষ্ট পড়ুয়ার বিরুদ্ধে। নোটিসে লেখা হয়েছে, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে আশ্রয়স্থল করার কোনও এক্তিয়ার নেই জেএনইউর ছাত্র সংসদের (জেএনইউএসইউ)। পড়ুয়াদের উদ্দেশে জানানো হয়, তাঁরা যেন বিশ্ববিদ্যালয়ের পড়াশোনা ও গবেষণার কাজে  মনোনিবেশ করেন।
কিন্তু হঠাৎ কেন এরকম নোটিস? জেএনইউ কর্তৃপক্ষ ওই নোটিসেই দাবি করেছে, জেএনইউ আবাসিকদের অনেকে ফোন করে জানিয়েছে, বিভিন্ন মানুষকে আশ্রয় দেওয়ার আবেদন করছে কেউ কেউ। এতে তাঁরা নিরাপত্তাহীনতায় ভুগছেন বলে  অভিযোগ করেন ওই আবাসিকরা। এই প্রেক্ষিতেই বিশেষত ছাত্র সংসদের উদ্দেশে এই নোটিস দেওয়া হচ্ছে বলে জানায় কর্তৃপক্ষ। নোটিসে তাঁদের সতর্ক করে দিয়ে বলা হয়, দিল্লির হিংসায় আক্রান্ত কাউকে আশ্রয় দেওয়া নিয়ে আবাসিকদের মধ্যে যদি কোনও অসুবিধে বা নিরাপত্তা সংক্রান্ত অভিযোগ ওঠে, তার দায় বর্তাবে ছাত্র সংসদের উপর।
সিএএ সমর্থক ও বিরোধীদের মধ্যে সংঘর্ষ ও হিংসায় শনিবার পর্যন্ত ৪২ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। আহত হয়েছেন ২০০ -র বেশি মানুষ। প্রচুর মানুষের ঘর-বাড়ি জ্বালিয়ে দেওয়া, ভাঙচুরের অভিযোগ উঠছে। এই পরিস্থিতিতে দিল্লি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা সাম্প্রদায়িক সম্প্রীতির উদ্দেশে ক্যাম্পাসে শান্তি মিছিল বের করেন। প্রচুর পড়ুয়া ক্লাস বয়কট করে এই মিছিলে যোগ দেন।

Comments
Loading...