নভেম্বরেই ভারত পেট্রোলিয়াম সহ ৪ টি লাভজনক রাষ্ট্রায়ত্ত সংস্থা বিক্রির প্রক্রিয়া শুরু করছে কেন্দ্র

আর বিলম্ব নয়, উৎসবের মরসুম মিটলেই চারটি লাভজনক রাষ্ট্রায়ত্ত সংস্থার বিলগ্নিকরণের চূড়ান্ত প্রক্রিয়া শুরু করছে কেন্দ্র।

জানা যাচ্ছে, আগামী মাসেই ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (BPCL), শিপিং কর্পোরেশন (SCI), কন্টেনার কর্পোরেশন এবং BEML এর নিলাম ও আগ্রহপত্রের (EoI) আহ্বান করতে চলেছে মোদী সরকার। তার ব্লু-প্রিন্টও তৈরি করে ফেলেছে কেন্দ্রীয় সরকারের ডিপার্টমেন্ট অফ ইনভেস্টমেন্ট অ্যান্ড পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট (Dipam)।

সরকারের আশা এই চার সংস্থার বর্তমানে যা শেয়ারমূল্য তাতে বিলগ্নিকরণের মাধ্যমে মোটামুটি ৪৯ হাজার কোটি টাকা সরকারি ভাঁড়ারে ঢুকবে।

এদিকে করোনা পরিস্থিতিতে এয়ার ইন্ডিয়ার বিলগ্নিকরণের প্রক্রিয়া আটকে আছে। যা নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহের নেতৃত্বাধীন মন্ত্রিগোষ্ঠী নভেম্বরের প্রথম সপ্তাহের মধ্যেই এ বিষয়ে সবুজ সংকেত দিয়ে দিতে পারে। শোনা যাচ্ছে, এ বছরের মধ্যেই এয়ার ইন্ডিয়ার আগ্রহী ক্রেতাদের থেকে আগ্রহপত্র আহ্বান করতে পারে সরকার। তবে ২০২১ সালের প্রথম ত্রৈমাসিকের আগে এয়ার ইন্ডিয়া বিক্রির সম্ভাবনা ক্ষীণ বলে জানাচ্ছে সরকারি মহলের একাংশ।

ওয়াকিবহাল মহলের মতে, ২০২০-২১ আর্থিক বছরে ভারতের আর্থিক ঘাটতি জিডিপির ৮ শতাংশ ছাপিয়ে যেতে পারে। এ বছরেই সরকারের কোষাগারে অন্তত ১৪ লক্ষ কোটি টাকা আর্থিক ঘাটতির সম্ভাবনা। এই পরিস্থিতিতে কোষাগার ঠিক রাখতে রাষ্ট্রায়ত্ত সংস্থা বিক্রি করার ব্যাপারে ব্যাপক উদ্যোগ নিচ্ছে কেন্দ্রের বিজেপি সরকার।

Comments
Loading...