টিকটকের পর কি এবার পাবজি? আরও ২৭৫ টি চিনা অ্যাপ নিষিদ্ধ করার পথে ভারত

টিকটকের পর কি এবার পাবজি? গালওয়ান সংঘর্ষের প্রেক্ষিতে ভারত-চিন দ্বিপাক্ষিক সম্পর্কে সাম্প্রতিক সময়ে যে উত্তেজনা তৈরি হয়েছে তার জেরে ৫৯ টি চিনা অ্যাপ আগেই নিষিদ্ধ হয়েছিল। এবার জাতীয় নিরাপত্তা ও ভারতীয় নেটিজেনের তথ্য সুরক্ষার খাতিরে আরও ২৭৫ টি চিনা অ্যাপকে নিষিদ্ধ করার পরিকল্পনা নিচ্ছে মোদী সরকার। তার মধ্যে রয়েছে পাবজির নামও।

ইংরেজি দৈনিক দ্য ইকনমিক টাইমস সূত্রে খবর, বিখ্যাত চিনা সংস্থা Tencent এর জনপ্রিয় গেমিং অ্যাপ পাবজি (PubG), স্মার্ট ফোন নির্মাতা Xiaomi এর জিলি (Zili), ই-কমার্স সংস্থা আলিবাবার আলি এক্সপ্রেস (AliExpress), বাইটডান্স (ByteDance) কোম্পানির রেসো (Resso), ইউলাইক (ULike) প্রভৃতি। এছাড়াও নিষিদ্ধ হতে পারে এ দেশে আর একটি জনপ্রিয় গেমিং অ্যাপ লুডো ওয়ার্ল্ড (Ludo World)।

কিছুদিন আগেই জানা গিয়েছিল, শুধু চিনা অ্যাপ নয়, জিন্দিয়া স্টিলস (Xindia Steels), জিনক্সিং ক্যাথে ইন্টারন্যাশনাল (Xinxing Cathay International), চিন ইলেকট্রনিক্স টেকনোলজি গ্রুপ (China Electronics Technology Group), হুয়াওয়ে (Huawei), আলিবাবা (Alibaba), টেনসেন্ট (Tencent) এবং এসএইসি মোটর কর্পোরেশন (SAIC Motor Corporation) এর মতো সাতটি সংস্থাকে এ দেশে ব্যবসা চালাতে দেবে না কেন্দ্রীয় সরকার।

গোয়েন্দাদের সন্দেহ চিনের সেনাবাহিনী পিএলএ-এর সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষ যোগাযোগ রয়েছে এই সংস্থাগুলির। এই একই কারণে ৫৯ টি চিনা অ্যাপ বাদেও আরও ২৭৫ টি অ্যাপ নিষিদ্ধ করার পথে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের উচ্চপদস্থ এক আধিকারিককে উদ্ধৃত করে ইকনমিক টাইমস জানিয়েছে, এই ২৭৫ টি অ্যাপের সবগুলিও নিষিদ্ধ হতে পারে, আবার কয়েকটি অ্যাপকে ছাড়ও দেওয়া হতে পারে। যদিও এ ব্যাপারে সরকারিভাবে কিছু ঘোষণা করেনি কেন্দ্র।

শর্ট ভিডিও অ্যাপ টিকটক (TikTok) এর মতোই এ দেশে ব্যাপক জনপ্রিয় গেমিং অ্যাপ পাবজি। অ্যাপ ইন্টেলিজেন্স ফার্ম সেন্সর টাওয়ার জানাচ্ছে, PubG এর ২৪ শতাংশ ইউজারই ভারতের বাসিন্দা। তাছাড়া চিনা ইন্টারনেট কোম্পানির ৩০০ মিলিয়ন ইউনিক ইউজার রয়েছে ভারতেই। অর্থাৎ, ভারতের দুই তৃতীয়াংশ স্মার্টফোন ব্যবহারকারী কোনও না কোনও চিনা অ্যাপ ইনস্টল করেন।

ভারতে বিপুল জনপ্রিয় পাবজি। এমনকী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাষণে পর্যন্ত এই অ্যাপের উল্লেখ করা হয়েছিল। পরিবর্তিত পরিস্থিতিতে এবার সেই অ্যাপকেই নিষিদ্ধ করার কথা ভাবা হচ্ছে। এর আগে ৫৯ টি অ্যাপ নিষিদ্ধ করে চিনকে কড়া বার্তা দিয়েছিল ভারত, এবার আরও ২৭৫ টি চিনা অ্যাপ রয়েছে কেন্দ্রের নজরে।

Comments
Loading...