রঘুরাম রাজন: আকাশ ছোঁয়া মূর্তি না বানিয়ে বেশি করে আধুনিক স্কুল, বিশ্ববিদ্যালয় খুলুক মোদী সরকার

আকাশ ছোঁয়া মূর্তি না বানিয়ে দেশে আরও বেশি করে আধুনিক স্কুল ও বিশ্ববিদ্যালয় তৈরি করুক মোদী সরকার। শুক্রবার সর্বভারতীয় ইংরেজি ম্যাগাজিন ইন্ডিয়া টুডেতে একটি প্রবন্ধ লিখেছেন রঘুরাম রাজন (Rajan on Modern Schools)। সেখানেই তিনি এই মন্তব্য করেন।

সম্প্রতি ইন্ডিয়া টুডে ম্যাগাজিনে প্রকাশিত হয় রঘুরাম রাজনের How to fix the economy শীর্ষক একটি প্রবন্ধ। সেখানে বাড়ন্ত অর্থনীতির দিশা দেখানোর পাশাপাশি আরবিআইয়ের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন বর্তমান ভারতের জাতীয়তাবাদ এবং উগ্র হিন্দুত্ববাদী ভাবধারার কড়া সমালোচনা করেন। তিনি লেখেন, হিন্দু জাতীয়তাবাদ কেবলমাত্র সামাজিক শান্তি বিঘ্নিত করে না, ভারতের অর্থনৈতিক ক্ষেত্রে এগিয়ে যাওয়ার পথেও বাধার সৃষ্টি করে। অর্থনীতিতে তৈরি হয় এক বেনজির শূন্যতা।

মোদী সরকারের সামাজিক ও রাজনৈতিক অ্যাজেন্ডার সমালোচনা করে রঘুরাম রাজন বলেন (Rajan on Modern Schools), জাতীয় কিংবা ধর্মীয় গুরুদের আকাশ ছোঁয়া মূর্তি তৈরি না করে ভারতের এই মুহূর্তে উচিত আরও বেশি করে আধুনিক স্কুল ও বিশ্ববিদ্যালয় তৈরিতে নজর দেওয়া। যেখানে পড়ুয়াদের মন ও মানসিকতা তৈরি হবে, সহিষ্ণুতা এবং মানুষকে সম্মান করতে শিখবে সর্বোপরি অপরের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিতে কুণ্ঠা বোধ করবে না। আগামী দিনের প্রবল প্রতিযোগিতামূলক পৃথিবীতে এই শিক্ষাই তাঁদের মাথা উঁচু করে বেঁচে থাকতে সাহায্য করবে, মত আরবিআইয়ের প্রাক্তন গভর্নরের।

প্রবন্ধে রঘুরাম রাজন লেখেন, গোটা পৃথিবীতেই এখন প্রবল জনপ্রিয়তা পেয়েছে সংখ্যাগরিষ্ঠের আধিপত্যবাদ। একটা প্রবণতা প্রায়ই লক্ষ্য করা যাচ্ছে, যাঁরা ক্ষমতায় আছেন তাঁরা আরও বেশি ক্ষমতা কুক্ষিগত করে রাখতে চাইছেন। ভারতের বর্তমান শাসকরাও তার ব্যতিক্রম নন, লিখছেন রাজন। তাঁর মতে, সংখ্যাগরিষ্ঠের আধিপত্যবাদ যা ভারতে হিন্দু জাতীয়তাবাদের রূপ নিয়েছে, তা যে শুধু হিংসা কিংবা অশান্তির বাতাবরণ তৈরি করছে তাই নয়, ভারতের অর্থনৈতিক প্রগতিকেও আটকে দিচ্ছে। যা ঘুরেফিরে সমাজের ইতিমধ্যেই বেড়ে থাকা অশান্তির মাত্রাকে আরও কয়েকগুণ চড়িয়ে দিচ্ছে।

প্রবন্ধে নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে কেন্দ্রীয় তদন্তকারী এজেন্সিগুলোর অপব্যবহারেরও অভিযোগ করেছেন শিকাগো বুথ স্কুলের অর্থনীতির শিক্ষক। এর ফলে ব্যবসা ক্ষেত্রে এক বেনজির ভয়ের আবহ তৈরি হয়েছে। সরকারের এই বুলডোজার চালানোর প্রবৃত্তির তীব্র সমালোচনা করেছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এই অর্থনীতিবিদ। পাশাপাশি তাঁর মন্তব্য কেন্দ্রীয় এজেন্সিগুলোর কর্মীরা এখন নিজেদের রাজনৈতিক কর্মী হিসেবে ভাবতে শুরু করেছেন। এবং একই সঙ্গে ভয় পাচ্ছেন, সরকার বদলালে কী পরিণতি হতে পারে ভেবে। এটা সুস্থ গণতন্ত্রের পক্ষে কখনওই কাম্য নয় বলেও প্রবন্ধে লিখেছেন রঘুরাম রাজন।

Comments
Loading...