কালকা মেলের নাম বদলে হল ‘নেতাজি এক্সপ্রেস’, ট্যুইটে ঘোষণা রেলমন্ত্রীর

কালকা মেল এবার 'নেতাজি এক্সপ্রেস'

হাওড়া-কালকা মেলের নাম পরিবর্তন করে ‘নেতাজি এক্সপ্রেস’ করল ভারতীয় রেল। নেতাজির সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকী স্মরণ করে ২৩ জানুয়ারি তারিখটিকে ‘পরাক্রম দিবস’ বলে ঘোষণা করেছে কেন্দ্রের মোদী সরকার। কিন্তু কেন ‘দেশনায়ক দিবস’ হিসেবে এই দিনটিকে ঘোষণা করা হল না, তা নিয়ে চলছে রাজনৈতিক তরজা। এর মধ্যেই নেতাজির জন্মবার্ষিকীর আগে আরও এক ঘোষণা করল কেন্দ্রে। এবার ঐতিহ্যবাহী কালকা মেলের নাম বদলে ‘নেতাজি এক্সপ্রেস’ করল ভারতীয় রেল।

১৯৪১ সালে ব্রিটিশের চোখে ধুলো দিয়ে কলকাতার বাড়ি থেকে পালানোর সময় বিহারের গোমো স্টেশন থেকে এই কালকা মেল ধরেছিলেন সুভাষচন্দ্র বসু। সেই ইতিহাসকে স্মরণে রেখে হাওড়া ও হরিয়ানার কালকার মধ্যে চলা ঐতিহ্যবাহী এক্সপ্রেস ট্রেনের নাম বদল করল ভারতীয় রেল।

বুধবার কালকা মেলের এই নামকরণের কথা ট্যুইট করে জানান রেলমন্ত্রী পীযূষ গোয়াল। ট্যুইটারে তিনি লেখেন, ১২৩১১/১২৩১২ হাওড়া-কালকা এক্সপ্রেসের নামকরণ নেতাজি এক্সপ্রেস করা হল। এই ঘোষণা করতে পেরে অত্যন্ত খুশি ভারতীয় রেল। তিনি আরও লেখেন, নেতাজির ‘পরাক্রম’ ভারতকে স্বাধীনতা এবং উন্নয়নের পথে নিয়ে গিয়েছিল।

মঙ্গলবার রেলবোর্ডের তরফে রেলের সমস্ত বিভাগের জেনারেল ম্যানেজারকে কালকা মেলের এই নামকরণের কথা জানিয়ে দেওয়া হয়েছে। বলা হয়, গত ১৪ জানুয়ারি, হাওড়া-কালকা মেলের নাম বদলের প্রস্তাব আসে রেলমন্ত্রকের কাছে। সেই প্রস্তাব মেনেই এই সিদ্ধান্ত।

Comments
Loading...