আগামী ৪৮ ঘণ্টায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি কলকাতায়, উত্তরবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস, জানাল আবহাওয়া দফতর

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের জেরে বৃষ্টি শহর কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বৃহস্পতিবারের মধ্যেই ঢুকে পড়ছে বর্ষা।

আবহাওয়া দফতরের পূর্বাভাস, পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপে প্রভাবে আগামী ৪৮ ঘণ্টায় অন্ধ্র ও ওড়িশায় ভারী বৃষ্টি হতে পারে। যার প্রভাব পড়তে পারে এ রাজ্যেও। বিশেষ করে আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায় প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পরবর্তী ৪৮ ঘণ্টায় দার্জিলিং সহ পাঁচ জেলায় ভারী বৃষ্টি হতে পারে। হাওয়া অফিস জানাচ্ছে, দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে। তবে আগামী ৪৮ ঘণ্টায় কলকাতা-সহ দু’একটি জেলায় বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবারই দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করবে।

মঙ্গলবারই বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ ঘনীভূত হয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। ফলে চলতি সপ্তাহতেই রাজ্যে প্রবেশ করছে বর্ষা। হাওয়া অফিস জানাচ্ছে, চলতি মাসের ১১ তারিখে বর্ষা আসার কথা দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

তবে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি হওয়ায় ভ্যাপসা গরমে জেরবার রাজ্যবাসী। আবার এই জলীয় বাষ্পের জন্যই প্রায়ই কোনও না কোনও এলাকায় বজ্রগর্ভ মেঘ তৈরি হয়ে ঝড়-বৃষ্টি হচ্ছে। বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৮.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। মঙ্গলবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি উপরে, ৩৫.৯ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৫৬ থেকে ৯৩ শতাংশ।

দক্ষিণ-পশ্চিমী মৌসুমী বায়ুর প্রভাবে গত ১ জুন থেকেই কেরলে বর্ষা শুরু হয়েছে। মৌসম ভবনের পূর্বাভাস, এ বছর দেশে স্বাভাবিকহারে বৃষ্টি হবে। শুক্রবারের মধ্যেই বঙ্গে বর্ষা শুরু হবে বলে আশাবাদী আবহাওয়াবিদরা।

Comments
Loading...