রাজ্যে পুরোদমে বর্ষা, টানা মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস উত্তর ও দক্ষিণবঙ্গে

মঙ্গলবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টি হলেও, বুধবার সকাল থেকে চড়া রোদে ফুটছে কলকাতা। হাওয়া অফিস জানাচ্ছে, আগামী রবিবার পর্যন্ত উত্তরবঙ্গে অতি ভারী বৃষ্টি হতে পারে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কিন্তু এ সপ্তাহে দক্ষিণবঙ্গে তেমন জোর বৃষ্টির সম্ভাবনা নেই। বরং বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি চরমে উঠবে। তবে আগামী রবিবার থেকে ফের দক্ষিণবঙ্গে ছন্দে ফিরতে পারে বর্ষা। বৃষ্টি বাড়তে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে, জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।
উত্তর ওড়িশায় একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। তাছাড়া রাজস্থান থেকে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত নিম্নচাপ অক্ষরেখা বিস্তৃত হয়েছে। এই অক্ষরেখা আগামী ২৪ ঘণ্টায় উত্তরদিকে সরবে। এর প্রভাবে বঙ্গোপসাগর থেকে পূবালী হওয়ায় ভর করে প্রচুর জলীয়বাষ্প ঢুকছে রাজ্যে। জলীয় বাষ্প বেশি হলে আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়তে থাকবে। দক্ষিণবঙ্গের দু-এক জায়গায় এদিন হালকা বৃষ্টি হতে পারে। তবে শনিবার পর্যন্ত কলকাতা ও দক্ষিণবঙ্গের অন্যান্য জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা প্রায় নেই বলেই জানাচ্ছে হাওয়া অফিস। বুধবার সারাদিন কলকাতায় আংশিক মেঘলা আকাশ। কিন্তু আর্দ্রতাজনিত অস্বস্তি চরমে উঠেছে। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৮.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ ৭১ থেকে ৯৪ শতাংশ।
আবহাওয়া দফতর জানাচ্ছে, আগামী চারদিন উত্তর পূর্ব ও পূর্ব ভারতের রাজ্যগুলিতে ভারী বৃষ্টি হতে পারে। আগামী কয়েক দিন উত্তরবঙ্গ,সিকিমে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এছাড়া অসম, মেঘালয়ে আগামী ২৭ জুন পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

Comments
Loading...