আগামী ৪৮ ঘণ্টা বৃষ্টির পূর্বাভাস, রবিবার থেকে ফের জাঁকিয়ে শীত?

পশ্চিমী ঝঞ্ঝা ও পূবালি হাওয়ার জেরে শুক্রবার সন্ধে থেকে আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। রবিবার থেকে পারদ পতনের ফলে ফের বাড়তে পারে শীত।
শুক্রবার সকাল থেকেই কলকাতার আকাশ মেঘলা। বিকেল নাগাদ কিছু জায়গায় ছিটেফোঁটা বৃষ্টিও হয়েছে। দিনের সর্বোচ্চ তাপমাত্রা ১৬.৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ২৬.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি কম। বৃষ্টির প্রভাবে শনিবার তাপমাত্রা ৩ ডিগ্রি পর্যন্ত নামতে পারে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। শুক্রবার থেকে কলকাতা সহ দুই মেদিনীপুর, দুই দক্ষিণ ২৪ পরগনা, হুগলি, দুই বর্ধমান, বাঁকুড়া, ঝাড়গ্রামে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বৃষ্টির পূর্বাভাস রয়েছে পশ্চিমের জেলাগুলিতেও। রবিবার থেকে আকাশ পরিষ্কার হওয়ার সঙ্গে সঙ্গে ফের জাঁকিয়ে শীত পড়তে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। আবহাওয়া দফতর বলছে, যদি আবার পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে উত্তুরে হাওয়া বাধাপ্রাপ্ত না হয়, তবে ফেব্রুয়ারির শেষ পর্যন্ত শীতের আমেজ থাকবে বঙ্গে।
এদিকে গত ক’দিন কলকাতায় কিছুটা তাপমাত্রা বাড়লেও উত্তরবঙ্গে এখনও কনকনে ঠান্ডা। বিশেষত, দার্জিলিঙে এখন সর্বনিম্ন তাপমাত্রা ২ ডিগ্রি ছুঁয়েছে। জলপাইগুড়িতে সর্বনিম্ন তাপমাত্রা ৮.২ ডিগ্রি এবং শিলিগুড়িতে পারদ পতন হয়ে তাপমাত্রা দাঁড়িয়েছে ৭.৮ ডিগ্রি সেলসিয়াস। তবে উত্তরবঙ্গে আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।
পশ্চমী ঝঞ্ঝার কারণে দক্ষিণবঙ্গ ছাড়াও ওড়িশা উপকূলের জেলাগুলিতেও শুক্রবার রাত থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

Comments
Loading...