নথি কম পড়িয়াছে! গুগল সার্চে রাণী রাসমনি হলেন জনপ্রিয় ধারাবাহিকের মুখ

ইতিহাস বলে প্রেসিডেন্সি কলেজ (তৎকালীন হিন্দু কলেজ বর্তমানে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়) গড়ে তোলার পেছনে যথেষ্ট অবদান ছিল রাণী রাসমনির। হিন্দু কলেজকে সে যুগে আর্থিক সাহায্য করেছিলেন রাণী রাসমনি। বাংলার নবজাগরণের নিরিখে এবং তৎকালীন রক্ষণশীল সমাজে একজন ব্যতিক্রমী মহিলা হিসাবে আম বাঙ্গালির কাছে রাণী রাসমনি আজও এক উল্লেখযোগ্য নাম। ইতিহাস ও বর্তমান ইন্টারনেটের দৌলতে তাঁর মুখখানিও আমাদের অনেকেরই চেনা।
কিন্তু সেই রাণী রাসমনিকে চিনতেই কিনা ভুল করল গুগুল!গুগুলে ‘presidency university founder’লিখে সার্চ করলে যা চোখে পড়ছে তাতে আপনার চোখ কপালে উঠতে বাধ্য। সেখানে রাণী রাসমনির ছবির জায়গায় শোভা পাচ্ছে তাঁর জীবণের উপর ভিত্তি করে নির্মিত জনপ্রিয় ধারাবাহিকে নাম চরিত্রে অভিনয় করা দ্বিতীপ্রিয়া রায়ের ছবি। প্রশ্ন উঠছে সংশ্লিষ্ট বিষয়ে দায়িত্বপ্রাপ্ত গুগুল আধিকারিকরা কি ঐতিহাসিক চরিত্র এবং তাঁদের জীবনের উপর নির্মিত নন-ফিকশন ধারাবাহিকের কলাকুশলীদের মধ্যেকার ফারাক বোঝেন না?
তবে বিশ্বের সর্বাপেক্ষা জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগুলের এরকম ভুল এই প্রথম নয়। দিন কয়েক আগেও ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর জায়গায় নরেন্দ্র মোদীর ছবি দেখিয়ে বিতর্ক বাঁধিয়েছিল গুগুল।

Comments
Loading...