Rapid Antibody Test শুরু করছে রাজ্য, সংক্রমণের গতিপ্রকৃতি জানতে ১১ টি এলাকা চিহ্নিত

বাংলায় করোনা সংক্রমণের গতি-প্রকৃতি জানতে এবার র‍্যাপিড অ্যান্টিবডি টেস্ট শুরু করছে রাজ্য সরকার।

স্বাস্থ্য দফতর সূত্রে খবর, যে এলাকাগুলিতে গণহারে অ্যান্টিবডি টেস্ট শুরু হবে তার মধ্যে রয়েছে কলকাতা, দুই ২৪ পরগনা ও হাওড়া। প্রাথমিকভাবে ১১ টি এলাকাকে চিহ্নিত করা হয়েছে র‍্যাপিড অ্যান্টিবডি টেস্টের জন্য। এ বিষয়ে আইসিএমআরকে তথ্য দিয়েছে স্বাস্থ্য দফতর।

সূত্রের খবর, রাজ্যের যে সব এলাকায় গোষ্ঠী সংক্রমণ ছড়াচ্ছে বলে অনুমান করা হচ্ছে, সেখানে পরীক্ষা করা হবে। প্রসঙ্গত, দিন কয়েক আগে বাংলার কিছু জায়গায় গোষ্ঠী সংক্রমণ শুরু হয়েছে বলে জানিয়েছে রাজ্য সরকার। জানা গিয়েছে রাজ্যে ৩ টি এলাকাকে চিহ্নিত করা হয়েছে এবং এলাকাগুলি কলকাতা ও সংলগ্ন এলাকা। এই এলাকাগুলোয় দ্রুত হারে ছড়াচ্ছে সংক্রমণ। গোষ্ঠী সংক্রমণ ঠিক কতটা প্রকট তা জানতেই এবার গণহারে করোনার অ্যান্টিবডি পরীক্ষায় নামছে স্বাস্থ্য দফতর। যেহেতু অ্যান্টিবডি পরীক্ষার মাধ্যমে খুব সহজেই সংক্রমণের আকার অনুমান করা যায়, তাই এই পথে এগোচ্ছে স্বাস্থ্য দফতর।

স্বাস্থ্য দফতর সূত্রের খবর, যে সব জায়গায় গোষ্ঠী সংক্রমণ ছড়িয়েছে বলে অনুমান করা হচ্ছে সেগুলি হল উত্তর ২৪ পরগনার নিমতা, কলকাতার রাজাবাজার ও গোবিন্দপুর বস্তি, দক্ষিণ ২৪ পরগনার বারুইপুরের কিছু অংশ।

ICMR এর সহযোগিতায় এই সব এলাকায় ব্যাপক হারে করোনার অ্যান্টিবডি পরীক্ষা শুরু হবে। এতে সঠিকভাবে চিহ্নিত করা যাবে সংক্রমিতের সংখ্যা ও সংক্রামিত এলাকা।

এর আগে কলকাতার কিছু এলাকায় করোনার অ্যান্টিবডি পরীক্ষা হয়েছিল। সেই পরীক্ষায় জানা গিয়েছিল কলকাতার ১৭ শতাংশ মানুষ কখনও না কখনও করোনা সংক্রমিত হয়েছেন। এই পরিস্থিতিতে রাজ্যের ১১ টি জায়গা চিহ্নিত করে র‍্যাপিড অ্যান্টিবডি টেস্টের প্রস্তুতি চলছে।

Comments
Loading...