প্রথম মহিলা হিসাবে রিজার্ভ ব্যাঙ্কের চিফ ফিনান্সিয়াল অফিসার হলেন সুধা বালাকৃষ্ণাণ

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের চিফ ফিনান্সিয়াল অফিসার হিসাবে দায়িত্ব নিয়েছেন সুধা বালাকৃষ্ণণ। গত ১৫ মে থেকে তিনি এই পদে নিযুক্ত হয়েছেন বলে জানা গেছে। সুধা বালাকৃষ্ণণই হলেন প্রথম ভারতীয় মহিলা যিনি রিজার্ভ ব্যাঙ্কের এই গুরুত্বপূর্ণ পদে এলেন। এতদিন তিনি ন্যাশনাল সিকিউরিটিস ডিপোসিটরি লিমিটিড এর ভাইস চেয়ারপার্সন পদে ছিলেন তিনি। তিন বছরের জন্য এই পদে মনোনীত হয়েছেন সুধা বালাকৃষ্ণাণ। পদাধিকার বলে এবার থেকে রিজার্ভ ব্যাঙ্কের ১২তম ডিরেক্টর হিসাবে গণ্য হবেন তিনি।
এবার থেকে রিজার্ভ ব্যাঙ্কের যাবতীয় আর্থিক কর্মকাণ্ড, নীতি নির্ধারণ এবং সেগুলির বাস্তবায়ন, ব্যাঙ্কের ব্যালেন্স শিট পরীক্ষার দায়িত্বে থাকবেন সুধা বালাকৃষ্ণাণ।

২০১৭ সালের অক্টোবর মাসে এই পদের জন্য আবেদনপত্র চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল রিজার্ভ ব্যাঙ্ক। এই পদে যোগ দেওয়ায় সুধা বালাকৃষ্ণাণ এর মাসিক বেতন হবে ২ লক্ষ টাকা। সঙ্গে পাবেন থাকার জন্য একটি বাড়ি। অবশ্য থাকার সুবিধা না নিলে মাসিক ৪ লক্ষ টাকা বেতন পাবেন তিনি। উর্জিত প্যাটেল ২০১৬ সালের সেপ্টেম্বরে রিজার্ভ ব্যাঙ্কের দায়িত্ব নেওয়ার পরই কেন্দ্রীয় সরকারের সঙ্গে আলোচনার পর ঠিক হয়েছিল, এবার থেকে রিজার্ভ ব্যাঙ্কের চিফ ফিনান্সিয়াল অফিসার হিসাবে যিনি দায়িত্ব নেবেন, পদাধিকার বলে তিনি কেন্দ্রীয় ব্যাঙ্কের ডিরেক্টরের মর্যাদা পাবেন।

Comments
Loading...