এবার তিন মিডিয়া সংস্থাকে একত্র করে মিডিয়া ও ডিস্ট্রিবিউশন ব্যবসায় জোর দিল মুকেশ আম্বানীর রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড (রিল)। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের তিন মিডিয়া সংস্থা টেলিভিশন ১৮ ব্রডকাস্ট, হাথওয়ে কেবল ও ডেন নেটওয়ার্ককে এক ছাতার তলায়  সিদ্ধান্ত নিয়েছেন মুকেশ। সেই সঙ্গে সোনি টিভির শেয়ার কেনা নিয়েও আলোচনাও চলছে।

মিডিয়া সংস্থার পুনর্গঠনের পরে নেটওয়ার্ক ১৮-এর শেয়ার ৭৫ শতাংশ থেকে ৬৪ শতাংশের কাছাকাছি নিয়ে আসার ভাবনা রয়েছে আম্বানীর। এই সংযুক্তিকরণের ফলে আম্বানীদের নিউজ, বিনোদন, ইন্টারনেট, আইএসপি এবং কেবল ব্যবসা সরাসরি জি গ্রুপ, সান টিভি, বেনেট কোলম্যান অ্যান্ড কোম্পানি লিমিটেড (বিসিসিএল)-এর মতো মিডিয়া সংস্থার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবে।
সোমবার রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের ডিরেক্টর বোর্ড এই একত্রীকরণের সিদ্ধান্তে ছাড়পত্র দিয়েছে। নেটওয়ার্ক ১৮ এর তরফে বক্তব্য, এই সংযুক্তিকরণের ফলে কর্পোরেট কাঠামো ও বিনিয়োগ সরল এবং সহজ হবে। আম্বানীর ‘নেটওয়ার্ক ১৮’ এর ছাতায় এসে সংস্থার মিডিয়া ও ডিস্ট্রিবিউশন সংস্থার রাজস্ব ৮ হাজার কোটি টাকা ছুঁয়ে যাবে এবং সংস্থা সম্পূর্ণ ঋণমুক্ত হয়ে যাবে বলে আশাবাদী রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ।

প্রসঙ্গত নিউজ ব্যবসা থেকে সরতে চান মুকেশ আম্বানী, এমন জল্পনা বেশ কিছুদিন ধরেই গতি পেয়েছে। এই প্রেক্ষিতে মুকেশ আম্বানীর সব মিডিয়া সংস্থাকে এক ছাতার তলায় আনার প্রয়াস সেদিকেই ইঙ্গিত করছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

মুকেশ আম্বানীর মিডিয়া ব্যবসা
নেটওয়ার্ক ১৮-এর ৭৫ শতাংশ শেয়ার স্বতন্ত্র মিডিয়া ট্রাস্টের তত্ত্বাবধানে রয়েছে, যার একমাত্র স্বত্ব ভোগ করে রিল। আম্বানীর ভায়াকম ১৮ সংস্থার অধীনে রয়েছে কালারস, এমটিভি ও নিকেলোডিয়োনের মতো বিনোদন চ্যানেল এবং ভুট নামে একটি ভিডিয়ো স্ট্রিমিং সার্ভিস। সংযুক্তিকরণের সিদ্ধান্তের মধ্যে সোনি টিভির সঙ্গেও আলোচনা চলছে বলে একটি বিবৃতিতে জানিয়েছে রিলায়েন্স।
বর্তমানে নেটওয়ার্ক ১৮-এর বাজারে মূলধনের পরিমাণ আনুমানিক ৩ হাজার কোটি টাকা এবং টিভি- ১৮ এর ৪ হাজার ৩১১ কোটি টাকা। হাথওয়ের ৩ হাজার ৪০৭ কোটি টাকা এবং ডেনের বাজারে মূলধন রয়েছে ২ হাজার ৫৮১ কোটি টাকার উপরে।
সংযুক্তিকরণের ফলে ডেন নেটওয়ার্কের ৫৮.৯২ শতাংশ এবং হাথওয়ে কেবলের ৫১.৩৪ শতাংশ স্বত্ব ছিল রিলায়েন্সের হাতে। হাথওয়ে কেবল ও ডেন নেটওয়ার্ক যথাক্রমে রাহেজা গ্রুপ ও সমীর মানচন্দার মালিকাধীন। এই দুই সংস্থাই ভারতীয় কেবল সম্প্রচার বাজারে একচ্ছত্র আধিপত্য করছে।

ধারাবাহিকভাবে পাশে থাকার জন্য The Bengal Story র পাঠকদের ধন্যবাদ। আমরা শুরু করেছি সাবস্ক্রিপশন অফার। নিয়মিত আমাদের সমস্ত খবর এসএমএস এবং ই-মেইল এর মাধ্যমে পাওয়ার জন্য দয়া করে সাবস্ক্রাইব করুন। আমরা যে ধরনের খবর করি, তা আরও ভালোভাবে করতে আপনাদের সাহায্য আমাদের উৎসাহিত করবে।

Login Support us

You may also like

India Coronavirus Death Toll