১ জানুয়ারি থেকে এসবিআই এটিএমে টাকা তুলতে লাগবে ওটিপি, প্রতারণা রুখতে কার্যকরী হবে এই পদক্ষেপ দাবি কর্তৃপক্ষের

এটিএম জালিয়াতি ঠেকাতে নতুন নিরাপত্তা ব্যবস্থা করল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)। আগামী বছরের ১ জানুয়ারি থেকে এসবিআই এটিএম থেকে টাকা তোলার জন্য ব্যবহার করতে হবে ওটিপি (ওয়ান টাইম পাসওয়ার্ড)।
এসবিআই-এর নয়া নির্দেশিকা অনুযায়ী, রাত ৮ টা থেকে সকাল ৮ টার মধ্যে ১০ হাজারের বেশি টাকা এটিএম থেকে তুলতে গেলে ওটিপি ব্যবহার করতে হবে। গত ২৬ ডিসেম্বর এসবিআই-এর অফিশিয়াল ট্যুইটার হ্যান্ডেল থেকে প্রথম এই খবর প্রকাশ্যে আসে।
আগামী বছরের প্রথম থেকে এসবিআই-র এটিএম থেকে টাকা তুলতে গেলে অবশ্যই লাগবে রেজিস্টার্ড মোবাইল ফোন নম্বর। কারণ, এটিএম থেকে টাকা তুলতে গেলে সংশ্লিষ্ট গ্রাহকের রেজিস্টার্ড মোবাইল নম্বরে চার সংখ্যার ওটিপি যাবে। নির্দিষ্ট সময়ে এই ওটিপি ব্যবহার করতে হবে। প্রতি লেনদেনের জন্য পাঠানো হবে আলাদা আলাদা ওটিপি। এসবিআই-এর নির্দেশিকায় বলা হয়েছে, এটিএম জালিয়াতি রুখতে এই নয়া ওটিপি ব্যবস্থা।
আগামী ১ জানুয়ারি থেকে রাত ৮ টা থেকে সকাল ৮ টা পর্যন্ত টাকা তোলার জন্য এই প্রক্রিয়ার মধ্যে যেতে হবে গ্রাহকদের। তবে অন্য ব্যাঙ্কের ক্ষেত্রে এই ব্যবস্থা কার্যকর নয়। একইভাবে, এসবিআই-র এটিএম কার্ড হোল্ডার যদি অন্য ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তোলেন, সেক্ষেত্রেও এই ওটিপি পদ্ধতি প্রয়োগ হবে না।
নয়া নিয়ম নিয়ে এসবিআই জানিয়েছে, এটিএম স্কিমার কিংবা ক্লোন কার্ড ব্যবহার করে অথবা বিভিন্নভাবে যে এটিএম জালিয়াতির ঘটনা ঘটছে, তা অনেকাংশে তা রোধ করা যাবে।

Comments
Loading...