জোটের মুখ্যমন্ত্রী মুখ নিয়ে আলোচনা হয়নি, বিজেপিকে হারানোই প্রাথমিক লক্ষ্য: ইয়েচুরি

সারা দেশের পাশাপাশি এপ্রিল-মে মাসে রাজ্যে বিধানসভা ভোটেও বিজেপিকে হারানোই প্রাথমিক লক্ষ্য। সাফ জানালেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। পাশাপাশি স্পষ্ট করলেন, বিজেপিকে হারাতেই তৃণমূলকেও সরাতে হবে।

বিজেপিকে আটকানোই যদি লক্ষ্য হয় তাহলে তৃণমূলের সঙ্গে জোট করল না কেন বাম কংগ্রেস? এই প্রশ্ন যখন ক্রমেই দানা মেলছে ভোটের বঙ্গে তখন উত্তর দিলেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। সোমবার আলিমুদ্দিন স্ট্রিট থেকে তিনি বললেন তৃণমূল বিজেপির স্বাভাবিক বন্ধু। তাই তৃণমূলকে পাশে নিয়ে বিজেপিকে হারানো সম্ভব নয়। এই প্রসঙ্গে ইয়েচুরি বলেন, তৃণমূল সম্পর্কে বাংলার মানুষের মধ্যে প্রবল ক্ষোভ। এই অবস্থায় যদি তৃণমূলের প্রতি নরম মনোভাব দেখানো হয় তাহলে সমস্ত ভোট চলে যাবে বিজেপির ঝুলিতে। ইয়েচুরির কথায়, বিজেপিকে জেতানো আমাদের উদ্দেশ্য নয়। বরং বিজেপিকে হারানোর প্রাথমিক লক্ষ্য অর্জনে তৃণমূলকেও সরকার থেকে ছুঁড়ে ফেলতে হবে।

অধীর চৌধুরী কি বাম-কংগ্রেস জোটের মুখ্যমন্ত্রী মুখ? এই প্রশ্নের উত্তরে ইয়েচুরি বলেন, এ নিয়ে আমাদের কোনও আলোচনা হয়নি। এমন কোন কথা আমাদের কেউ বলেননি। আব্বাস সিদ্দিকি ও ওয়েইসির সঙ্গে হাত মেলানোর সম্ভাবনা নিয়ে সিপিএমের সাধারণ সম্পাদক বলেন, ওরা আমাদের পাশে রাখতে চায় এমন কোনও বার্তা পাইনি। যদি যোগাযোগ করে তখন ভেবে দেখা যাবে।

আগামী কয়েকদিনের মধ্যেই জোটের পরিকল্পনা চূড়ান্ত করে ফেলা হবে। এই প্রেক্ষিতেই মঙ্গলবার অধিকারীদের গড় কাঁথিতে মহা মিছিল করবে বাম-কংগ্রেস।

Comments
Loading...