মোবাইল থেকেই নিয়ন্ত্রণ করা যাবে বাড়ির বৈদ্যুতিন সামগ্রী, অ্যাপ আনছে বাঁকুড়ার ইঞ্জিনিয়ারিং কলেজ।

সচেতনতার অভাবে, আবার কখনও অধিক ব্যবহারের ফলে বিদ্যুতের বিল প্রায়শই ছাপোষা গৃহস্থের কপালে চিন্তার ভাঁজ ফেলে। শুধু তাই নয়  কোনও কাজে বেরোলে বা বেড়াতে গেলে বাড়িতে টিভি, ফ্রিজ বা এসি মেশিন চালিয়ে চলে গেলেও থেকে যায় দুশ্চিন্তা। এবার সেই ভাবনা থেকে মুক্তি দিতে আসছে ‘স্মার্ট হোম’ অ্যাপ। যে অ্যাপের মাধ্যমে স্মার্ট ফোন থেকেই নিয়ন্ত্রণ করা যাবে বাড়ির বৈদ্যুতিন ব্যবস্থা।

বাঁকুড়া উন্নয়নী কলেজের ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ওঙ্কারনাথ মন্ডল বানিয়েছেন এক অভিনব অ্যাপ। আরডিনো নামে একটি কন্ট্রোলারের সাহায্যে পুরো বিষয়টি নিয়ন্ত্রিত হবে। এই আরডিনো কন্ট্রোলারটি থাকবে বাড়ির বিদ্যুতের সুইচ বোর্ডে। একটি অতিরিক্ত কিট হিসাবে সেটি ব্যবহার করা হবে। স্মার্ট ফোনে ডাউনলোড করা অ্যাপের সাহায্যে বার্তা পাঠানো যাবে বিদ্যুতের বোর্ডে থাকা আরডিনো কন্ট্রোলারের ওই কিটে। এর ফলে আলো, পাখা, টিভি বা এসি মেশিন সব কিছুই অতি সহজে মোবাইল ফোন থেকেই চালানো বা বন্ধ করা যাবে। অধ্যাপক ওঙ্কারনাথ মন্ডল এবং কলেজের চেয়ারম্যান শশাঙ্ক দত্ত জানালেন, গুগল প্লে স্টোর থেকে খুব সহজেই এই অ্যাপ ডাউনলোড করা যাবে। তবে ‘আরডিনো’ কিটটি তাঁদের কলেজ থেকেই কিনতে হবে।

অধ্যাপক ওঙ্কারনাথ মন্ডল

খুব শীঘ্রই বাণিজ্যিকভাবে এই কিটটি  বিক্রয় করা শুরু হবে। ইতিমধ্যেই ‘জার্নাল অফ দি অ্যাসোসিয়েশন অফ ইঞ্জিনিয়ারস ইন্ডিয়া’ তেও প্রকাশিত হয়েছে এই সাফল্যের কাহিনী। বাঁকুড়া উন্নয়নী ইঞ্জিনিয়ারিং কলেজের অধ্যাপকদের কথায়, এই ‘স্মার্ট হোম’ অ্যাপ যেমন বিদ্যুতের সাশ্রয় করতে সাহায্য করবে তেমনই দুর্ঘটনার আশঙ্কাও অনেকটা কমবে। সাধারণ মানুষের কথা মাথায় রেখে স্বল্প মূল্যে এই কিটটি বিক্রয় করা হবে।

Comments
Loading...