কয়েকটি সংস্থাকে নির্লজ্জ মুনাফা করার সুযোগ করে দিচ্ছে সরকার! সোনিয়ার কড়া চিঠি মোদীকে

১৮ থেকে ৪৫ বছর বয়সীদের ভ্যাকসিন দেওয়ার ক্ষেত্রে দায়িত্ব নিয়েও উদাসীন কেন্দ্র সরকার। সংকটের মুহূর্তে কীভাবে কেন্দ্র কয়েকটি সংস্থাকে এরকম নির্লজ্জ মুনাফা করার সুযোগ করে দিচ্ছে! প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে কড়া চিঠি লিখলেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। চিঠিতে ভ্যাকসিনের দাম নিয়ে বিভাজনের কথাও লিখেছেন তিনি। সিরামের ভ্যাকসিনের দাম কেন্দ্রের কাছে ১৫০ টাকা, রাজ্যের কাছে ৪০০ টাকা এবং বেসরকারী হাসপাতালের কাছে ৬০০ টাকা নির্ধারণ করেছে। এর তীব্র বিরোধিতা করেছেন সোনিয়া গান্ধী।

জানা গিয়েছে ৫০% ভ্যাকসিন থাকবে কেন্দ্রের হাতে, আর বাকি ৫০% যাবে খোলা বাজারে। খোলা বাজার থেকে বেসরকারি সংস্থা, রাজ্য সরকার এবং বেসরকারি হাসপাতাল ভ্যাকসিন কিনতে পারবে। সোনিয়া গান্ধীর প্রশ্ন, একটি ভ্যাকসিনের দামের ক্ষেত্রে এত তারতম্য কেন? কেন্দ্র সরকার কি মানুষের দুর্দশার সময় ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থাকে লাভ করার জন্য অনুমোদন দিচ্ছে?

ভ্যাকসিনের বিষয়ে উদ্বেগ প্রকাশ করে কংগ্রেস সভানেত্রী বলেন, এই সময় স্বাস্থ্য পরিষেবা বেহাল। হাসপাতালে বেড নেই। অক্সিজেন নেই, কোভিড এর ওষুধ মিলছে না। এই সময় কেন্দ্রের এই রকম সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেন সোনিয়া গান্ধী। কংগ্রেসের তরফে নীতির পুনর্মূল্যায়ণের দাবি তোলা হয়েছে। সোনিয়ার দাবি, কেন্দ্র থেকে রাজ্য অভিন্ন দামে টিকা দিতে হবে।

Comments
Loading...