আজ স্পেন-পর্তুগাল হাই-ভোল্টেজ ম্যাচ, প্রস্তুত ইনিয়েস্ত-রোনাল্ডোরা।

শুক্রবার বিশ্বকাপে পর্তুগালের মুখোমুখি হতে চলেছে স্পেন। আর তার ৪৮ ঘন্টা আগে রিয়াল মাদ্রিদের সঙ্গে চুক্তিবদ্ধ হওয়ায় ৫১ বছর বয়সী স্প্যানিশ কোচ জুলেন লোপেদেগুইকে বহিষ্কার করে করল স্পেন ফুটবল সংস্থা। গত মঙ্গলবার রিয়ালের প্রাক্তন কোচ জিনেদিন জিদানের উত্তারাধীকার হিসেবে রিয়েল কর্তৃপক্ষ লোপেদেগুইয়ের নাম নির্বাচিত করায় তাকে স্প্যানিশ কোচের পদ খোয়াতে হয়। তড়িঘড়ি স্পেনের কোচের দায়িত্ব দেওয়া দেশের প্রাক্তন তারকা ফুটবলার ফার্নান্দো হিয়েরোকে।
বিশ্বকাপের ঠিক আগে রিয়ালের সঙ্গে লোপেদেগুইয়ের চুক্তি সম্পর্কে আগাম কোনও তথ্য ছিল না বলে স্প্যানিশ ফুটবল ফেডারেশনের পক্ষ থেকে দাবি করা হয়েছে। ২০১৬ সালে বিশ্বকাপ জয়ী ভিনসেন্ট দেল বস্কির অবসরগ্রহণের পরই স্পেনের কোচ হয়েছিলেন লোপেদেগুই। লোপেদেগুইয়ের তত্ত্বাবধানে স্পেনের পারফরমেন্স যথেষ্টই ভালো। গত ২০টি ম্যাচের মধ্যে ১৪ টি ম্যাচ জয়লাভ করেছে স্পেন। বাকি ছয়টি ম্যাচ ড্র হয়েছে।
স্পেনের পরবর্তী কোচ হিসেবে ইতিমধ্যে মনোনীত হয়েছেন প্রাক্তন স্প্যানিশ মিডফিল্ডার ফার্নান্দো হিয়েরো। ১৯৮৯ থেকে ২০০৩ সাল পর্যন্ত খেলেছেন রিয়াল মাদ্রিদের হয়ে।  ১৯৯৪, ১৯৯৮ এবং ২০০২ বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা রয়েছে হিয়েরোর। ২০১৭ সালে স্পেনের জাতীয় দলের স্পোর্টিং ডিরেক্টর হিসেবেও পুনঃনির্বাচিত হয়েছেন হিয়েরো। স্পেনের বিরুদ্ধে আগামীকাল মস্কোর লুঝিনিকি স্টেডিয়ামে নামার আগে পর্তুগাল শিবির অবশ্য খুবই চনমনে অবস্থায়। জোর অনুশীলন করছেন রোনাল্ডো, পেপে, আলভেজরা। পর্তুগাল অধিনায়ক তথা রিয়াল তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো জানিয়েছেন, ‘এই বিশ্বকাপে আমরা কোনওভাবেই ফেবারিট নই। টুর্নামেন্টে ব্রাজিল, জার্মানি, স্পেন এবং আর্জেন্টিনার মতো হেভিওয়েট টিম থাকায় জেতা কোনওভাবেই সহজ হবে না’। তবে তিনি আশা করেন পর্তুগাল ভাল খেলবে এবং প্রতিটি ম্যাচ জেতার জন্য খেলবে।

Comments
Loading...