বন্দরের পর কি এবার ভিক্টোরিয়া মেমোরিয়াল? ঝাঁসির রানির নামে রাখার দাবি সুব্রহ্মণ্যম স্বামীর

কলকাতা পোর্ট ট্রাস্টের পর এবার ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম বদলের ভাবনা কেন্দ্রের? বিজেপি সাংসদ সুব্র্যহ্মণ্যম স্বামীর  ট্যুইট বার্তায় এমনই জল্পনা তুঙ্গে।
কলকাতা বন্দরের ১৫০ তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেন, বন্দরের নতুন নাম হল শ্যামাপ্রসাদ মুখার্জি বন্দর। ওই অনুষ্ঠান থেকে প্রধানমন্ত্রী তুলে ধরেন শ্যামাপ্রসাদ মুখার্জির অবদানের কথা। মোদীর কথায়, দেশে শিল্পায়নের প্রণেতা এবং বাংলার উন্নয়নের প্রবক্তা শ্যামাপ্রসাদ মুখার্জির নামে এই বন্দরের নামকরণ করতে পেরে আমি ধন্য। কলকাতা বন্দরকে নিউ ইন্ডিয়ার প্রতীক হিসেবে তুলে ধরা হবে বলে ঘোষণা করেন প্রধানমন্ত্রী। ইতিমধ্যে কলকাতা বন্দরের নাম বদল নিয়ে বিভিন্ন মহলে জোর বিতর্ক শুরু হয়েছে।
প্রধানমন্ত্রীর এই উদ্যোগের ভূয়সী প্রশংসা করে ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম বদলের দাবি তুললেন বিজেপির রাজ্যসভার সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী। রবিবার নিজের ট্যুইটার হ্যান্ডেল থেকে সুব্র্যহ্মণ্যম স্বামী লেখেন, আমি নমোর পদক্ষেপকে স্বাগত জানাই। কলকাতার ইতিহাসকে ফিরে দেখার প্রয়োজন আছে। তিনি লেখেন, প্রধানমন্ত্রীর বিবৃতিতে ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম বদল করে ‘রানি ঝাঁসি স্মারক মহল’ করার কথাও উল্লেখ করা উচিত ছিল। ১৮৫৭ সালে ঝাঁসির রানির সঙ্গে বিশ্বাসঘাতকতার পর রানি ভিক্টোরিয়া ভারত দখল করেন। দীর্ঘ ৯০ বছর ধরে তিনি ভারতে লুঠতরাজ চালান। তাই ভিক্টোরিয়া মেমোরিয়াল হলের নাম বদলে ঝাঁসির রানি লক্ষ্মীবাঈর নামে করার দাবি তুলেছেন বিজেপি সাংসদ। যা নিয়ে ইতিমধ্যেই বিতর্ক সৃষ্টি হয়েছে।

প্রসঙ্গত, কলকাতায় এসে শনিবার প্রধানমন্ত্রী ঘোষণা করেন, স্বাধীনতা পরবর্তী সময়ে ইতিহাসবিদরা অনেক বিষয়কেই উপেক্ষা করে গিয়েছেন। তাঁরা খুঁটিয়ে বিষয়ের গভীরে প্রবেশ করেননি।
কেন্দ্রের বিজেপি সরকারের জমানায় ইতিহাসকে পুনর্বিবেচনা করে স্কুলস্তরের ইতিহাস পাঠ্যক্রমের একাধিক পরিবর্তন হয়েছে। তাছাড়া ‘ইতিহাস মেনে’ জায়গার নাম বদলেও বিশেষ উদ্যোগী হতে দেখা গিয়েছে বিজেপি নেতা-মন্ত্রীদের। যেমন বিজেপি শাসিত উত্তরপ্রদেশে এলাহাবাদের নাম ছেঁটে হয়েছে প্রয়াগরাজ, মুঘলসরাই স্টেশন হয়েছে দীনদয়াল উপাধ্যায় স্টেশন। সম্প্রতি আগ্রার নাম বদলে আগ্রাবন এবং গান্ধী হত্যাকারী নাথুরাম গডসের নামে মেরঠের নাম বদলের প্রস্তাব দিয়েছে যোগী আদিত্যনাথ সরকার। এবার কলকাতার সুপ্রাচীন ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম বদলের পরিকল্পনা করছে কেন্দ্র? বিজেপি সাংসদের ট্যুইটে এমনই ইঙ্গিত পাওয়া গিয়েছে।

Comments
Loading...