মৃদু উপসর্গের রোগীর চিকিৎসার জন্য ফ্লুগার্ড আনল সান ফার্মা, ট্যাবলেটের দাম ৩৫ টাকা

কোভিড চিকিৎসায় একমাত্র অনুমোদিত ওষুধের তুলনামূলক সস্তা সংস্করণ নিয়ে এল সান ফার্মা। সান ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড ঘোষণা করেছে তাদের ফ্লুগার্ড (ফ্যাভিপিরাভির ২০০ মিলিগ্রাম) ট্যাবলেটের প্রতিটির দাম হবে ৩৫ টাকা করে।

করোনা টিকা এখনও ভবিষ্যতের গর্ভে। ওষুধ নিয়েও গোটা দুনিয়ায় চলছে গবেষণা। এদিকে করোনা সংক্রমণের বিরাম নেই। তাহলে সংক্রমিতদের চিকিৎসা হবে কী করে? ভারত সহ গোটা বিশ্বে করোনা সংক্রমিতদের সুস্থ করে তুলতে হাতে গোনা কয়েকটি ওষুধ ব্যবহার হচ্ছে। তার মধ্যে অন্যতম ফ্যাভিপিরাভির। ভারতেও একমাত্র ওরাল অ্যান্টি ভাইরাল ট্রিটমেন্ট হিসেবে স্বীকৃত। তবে এই ওষুধ দেওয়া যাবে কেবলমাত্র মৃদু ও কম উপসর্গযুক্ত সংক্রমিতদের।

ভারতে এতদিন গ্লেনমার্কের ফ্যাভিফ্লু পাওয়া যেত। তার দাম ছিল ৭৫ টাকা প্রতি ট্যাবলেট। আগে এই ওষুধের দাম ছিল ১০৩ টাকা প্রতি ট্যাবলেট। করোনা পরিস্থিতিতে নতুন করে ওষুধটি বাজারে আনে গ্লেনমার্ক। দাম কমিয়ে করা হয় ৭৫ টাকা। কিন্তু সান ফার্মা আরও সস্তায় ওষুধ নিয়ে এল, ফ্লুগার্ড।

সান ফার্মা ইন্ডিয়ার সিইও কীর্তি গানোরকর বলছেন, ভারতে দৈনিক ৫০ হাজারের বেশি সংক্রমণের খবর পাওয়া যাচ্ছে। এই পরিস্থিতিতে ডাক্তারদের হাতে ট্রিটমেন্টের আরও বিকল্প তুলে দিতেই এই ওষুধ আনা হয়েছে। পাশাপাশি দাম কম হওয়ায় মানুষের মানি ব্যাগের উপরও তুলনামূলকভাবে কম চাপ পড়বে। আমাদের মূল উদ্দেশ্য এটাই।

সান ফার্মা জানাচ্ছে, সরকার এবং স্বাস্থ্য ব্যবস্থার সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখেই ওষুধের দৈনিক উৎপাদনের পরিমাণ স্থির করা হবে। কোনও অবস্থাতেই যাতে ওষুধের আকাল না হয়, সে দিকে কড়া নজর রাখা হচ্ছে। এই সপ্তাহ থেকেই ভারতের বাজারে পাওয়া যাবে ফ্লুগার্ড।

Comments
Loading...