রাজ্যে অক্সিজেন সরবরাহে গতি আনতে ১২ সদস্যের টাস্ক ফোর্স গড়ল সুপ্রিম কোর্ট

শনিবার দেশে করোনা সংক্ৰমিতের সংখ্যা ছিল ৪ লক্ষের বেশি

করোনার দ্বিতীয় ঢেউয়ে দেশ জুড়ে অক্সিজেনের চাহিদা সুনিশ্চিত করতে শনিবার সুপ্রিম কোর্ট ১২ সদস্যের টাস্ক ফোর্স তৈরী করল। ১২ সদস্যের প্রতিনিধি দলের প্রধান কাজ হবে, প্রয়োজন মোতাবেক সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে অক্সিজেন বণ্টন করা।

রাজ্যে অক্সিজেনের চাহিদা এবং মজুতের পরিমাণ বিশ্লেষণ করে সেই অনুযায়ী প্রতিটি রাজ্যের জন্য অক্সিজেন সরবরাহের পরিমাণ ঠিক করবে ১২ সদস্যের টাস্ক ফোর্স।

১২ সদস্যের টাস্ক ফোর্সে থাকছেন ডক্টর ভবতোষ বিশ্বাস, ডক্টর দেবেন্দ্র সিংহ রানা, ডক্টর দেবী শেট্টি, ডক্টর গগনদীপ কাং, ডক্টর শিবকুমার সারিন, ডক্টর জারির এফ উদয়াদিয়া প্রমুখ।

করোনার দ্বিতীয় ঢেউয়ে কার্যত নাজেহাল গোটা দেশ। প্রতিনিয়ত লাফিয়ে বাড়ছে কোভিড আক্রান্তের সংখ্যা। শনিবার দেশে করোনা সংক্ৰমিতের সংখ্যা ছিল ৪ লক্ষের বেশি। এই পরিস্থিতিতে দেশের একাধিক হাসপাতালে অক্সিজেনের তীব্র সংকট দেখা দিয়েছে।

অক্সিজেনের অভাবে করোনা রুগীর মৃত্যু এখন দৈনন্দিন ঘটনা হয়ে দাঁড়িয়েছে। একাধিক রাজ্যের অভিযোগ কেন্দ্র তাদের চাহিদা অনুযায়ী পর্যাপ্ত অক্সিজেন সরবরাহ করছে না। অক্সিজেন সরবরাহ নিয়ে দিল্লির হাইকোর্টের তীব্র ভর্ৎসনার শিকার হতে হয়েছে কেন্দ্রীয় সরকারকে। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও অক্সিজেন সরবরাহের জন্য কেন্দ্রকে চিঠি লিখেছেন। এই পরিস্থিতিতে সুপ্রিম কোর্টের এই পদক্ষেপ যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন পর্যবেক্ষকদের একাংশ।

Comments
Loading...