কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে দেশ, শান্তি প্রতিষ্ঠা হোক তারপর শুনানি, নয়া নাগরিকত্ব আইন নিয়ে মন্তব্য প্রধান বিচারপতির

দেশ এখন কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। শান্তি প্রতিষ্ঠা জরুরি। হিংসা থামলে তবেই সংশোধনী নাগরিকত্ব আইনের বৈধতা সংক্রান্ত পিটিশনের শুনানি হবে। বৃহস্পতিবার জানিয়ে দিলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস এ বোবদে। পাশাপাশি দেশজুড়ে চলা বিক্ষোভ আন্দোলন নিয়ে উদ্বেগ প্রকাশ শীর্ষ আদালতের।
কেন্দ্রের  নয়া নাগরিকত্ব আইন ‘সাংবিধানিক’ বলে ঘোষণা করুক সুপ্রিম কোর্ট এবং এ নিয়ে দেশজুড়ে সমাজকর্মী, ছাত্রছাত্রী, মিডিয়া ‘অপপ্রচার’ চালাচ্ছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হোক। এমনই আবেদন নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন আইনজীবী বিনীত ধন্ডা। বৃহস্পতিবার এই মামলার শুনানিতে রীতিমতো প্রধান বিচারপতির ভর্ৎসনার মুখে পড়েন ওই আইনজীবী। প্রধান বিচারপতি এস এ বোবদে বলেন, সংসদে পাশ হওয়া কোনও আইনকে কীভাবে আমরা এককথায় সাংবিধানিক বলে ঘোষণা করে দিতে পারি? সাংবিধানিক অনুমান সব ক্ষেত্রেই থেকে যায়। একজন আইনের ছাত্র হিসেবে আপনার তা জানা উচিত।
প্রধান বিচারপতি বলেন, দেশ এখন সঙ্কটের মধ্যে দিয়ে যাচ্ছে,। এখন শান্তি বজায় রাখার চেষ্টাই সবচেয়ে দরকার। এই মুহূর্তে এই ধরনের পিটিশন কোনও সাহায্য করবে না। হিংসা শেষ হোক, তারপর এই মামলার শুনানি হবে।
এদিকে সংশোধিত নাগরিকত্ব আইনের সাংবিধানিক বৈধতাকে চ্যালেঞ্জ করে বিভিন্ন হাইকোর্টে যে সব মামলা হয়েছে, সেগুলি একসঙ্গে এনে সুপ্রিম কোর্টে শুনানি হোক বলে শীর্ষ আদালতে আবেদন করেছে কেন্দ্রীয় সরকার। সুপ্রিম কোর্ট সেই আবেদন গ্রহণ করেছে। শুক্রবার ওই মামলার শুনানি হওয়ার কথা।

Comments
Loading...