জম্মু-কাশ্মীরের রাজ্যপাল পদে মেয়াদ শেষ এন এন ভোরার। পরবর্তী রাজ্যপাল কে, চলছে জল্পনা।

বৃহস্পতিবারই মেয়াদ শেষ হয়েছে জম্মু-কাশ্মীরের রাজ্যপাল এন এন ভোরার। কে হবেন জম্মু-কাশ্মীরের পরবর্তী রাজ্যপাল তাই নিয়ে এখন জল্পনা তুঙ্গে। কিন্তু শুক্রবার বিকেল পর্যন্ত রাষ্ট্রপতি ভবনের তরফ থেকে এবিষয়ে কোনও বিজ্ঞপ্তি জারি করা হয়নি। নিয়ম অনুযায়ী কেন্দ্রের সুপারিশ ও মতামত নিয়ে রাষ্ট্রপতিই ঠিক করেন কোনও রাজ্যের পরবর্তী রাজ্যপাল কে হবেন। জম্মু-কশ্মীরের রাজ্যপালের দফতরের তরফে জানানো হয়েছে, রাজ্যপাল পদে এন এন ভোরার মেয়াদ আরও বাড়ানো হবে কীনা, সে বিষয়ে রাষ্ট্রপতি ভবনের তরফে কোনো বার্তা এখনও আসেনি। কেন্দ্রীয় সরকারও এই বিষয়ে এখনও কোনও নোটিশ জারি না করায় বর্তমান রাজ্যপাল তাঁর দায়িত্ব পালন করছেন।
উল্লেখ, ২০০৮ সালে  জম্মু-কাশ্মীরের তৎকালীন রাজ্যপাল এস কে সিনহাকে সরিয়ে তাঁর জায়গায় দায়িত্ব দেওয়া হয় এন এন ভোরাকে। এরপর ২০১৩ সালে তাঁর মেয়াদ শেষ হলে, তাঁকে আরও পাঁচ বছরের জন্য জম্মু-কাশ্মীরের রাজ্যপাল হিসাবে নিয়োগ করেন রাষ্ট্রপতি। রাজনৈতিক মহলের জল্পনা, জম্মু-কাশ্মীরের বর্তমান পরিস্থিতির প্রেক্ষিতে সম্ভবত এনএন ভোরার মতো প্রাক্তন কোনো কেন্দ্রীয় আমলার বদলে প্রাক্তন কোনও সেনা আধিকারিক বা নিরাপত্তা বিশেষজ্ঞকে জম্মু-কাশ্মীরের রাজ্যপাল পদে বসাতে চাইছে কেন্দ্র। তাই এই বিষয়ে সিদ্ধান্ত নিতে কিছুটা সময় নেওয়া হচ্ছে।
জম্মু-কাশ্মীরের পিডিপি-বিজেপি জোট সরকার থেকে সম্প্রতি বিজেপি তাঁদের সমর্থন প্রত্যাহার করায় সেখানে পতন হয়েছে মেহবুবা মুফতি সরকারের। বর্তমানে রাষ্ট্রপতির অনুমতি সাপেক্ষে সেখানে রাজ্যপালের শাসন চলছে। রাজ্যপালের শাসন চলাকালীন বিগত দু’সপ্তাহে জম্মু-কাশ্মীরে জঙ্গি দমন অভিযানের তেজ আরও বাড়িয়েছে সেনা বাহিনী। শুক্রবারই দেশের সেনা প্রধান বিপিন রাওয়াত জানিয়েছেন, সেনা অভিযান চলবে কাশ্মীরে।
Comments
Loading...